‘ভারতীয় সেনার আত্মবলিদান ব্যর্থ হবে না’

আন্তর্জাতিক ডেস্কঃ ‘ভারতীয় সেনার আত্মবলিদান ব্যর্থ হবে না। জবাব দেবই।’ সরাসরি চীনকে এভাবেই হুঁশিয়ারি দিলেন ভারতীয় বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল রাকেশ কুমার সিং ভাদোরিয়া। পাশাপাশি তিনি বলেন, দুই দেশের সেনাবাহিনীর সমঝোতা অনুযায়ী স্থির হয় সীমান্ত সমস্যার সমাধানের চেষ্টা। কিন্তু চীন সেই সমঝোতা একতরফাভাবে অমান্য করেছে। নিয়ম ভেঙে আক্রমণ করেছে ভারতীয় সেনাকে। এটা বরদাস্ত করা যায় না।

সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, বিমান সেনাপ্রধান শনিবার এসব বলেছেন হায়দ্রাবাদের ‘ইন্ডিয়ান এয়ারফোর্স একাডেমি’র এক অনুষ্ঠানে।

পাশাপাশি একাডেমির প্যারেড অনুষ্ঠানে বিমান বাহিনী প্রধান বলেছেন, ভারতবাসীকে আশ্বস্ত করতে চাই, আমরা ব্যবস্থা নিতে বদ্ধপরিকর। আগামীতে ভারত যে যুদ্ধগুলির জন্য প্রস্তুত হচ্ছে তাতে ব্যবহার করা হবে সম্পূর্ণ অত্যাধুনিক প্রযুক্তি। ফলে লাদাখ সীমান্তে আমরা সম্পূর্ণ প্রস্তুত। এবার প্রতিপক্ষ যেন মনে রাখে, যে কোনও পরিস্থিতির মোকাবিলার উত্তর দেওয়ার জন্য আমরা তৈরি আছি।

অপরদিকে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, এবার একসঙ্গে একঝাঁক আন্তর্জাতিক শক্তির সঙ্গে প্রত্যক্ষ সংঘাতে জড়িয়ে পড়েছে চীন। একদিকে লাদাখ সীমান্তে যুদ্ধের মহড়া শুরু করেছে ভারত। অপরদিকে দক্ষিণ চীন সাগরের দিকে এগিয়ে আসছে আমেরিকা নৌসেনার তিনটি এয়ারক্র্যাফ্ট কেরিয়ার।

এই চরম উত্তেজনার মধ্যেই এবার চীন সীমান্তকে লক্ষ্য করে ব্যালিস্টিক মিসাইল সাজালো জাপান। পূর্বচীন সাগরের সামনেই এনে রাখা হয়েছে জাপানের প্যাট্রিয়ট পিএসি-থ্রি এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম।

জাপান জানিয়েছে, চলতি মাসের মধ্যেই চারটি মিলিটারি বেসক্যাম্পে পিএসি-থ্রি এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেমে বসানো হবে এমএসই মিসাইল। যেগুলির গতি প্রতি ঘণ্টায় ১০০ কিলোমিটারেরও বেশি।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারি মাস থেকে টোকিওর সঙ্গে বেইজিংয়ের চরম বিবাদ শুরু হয়েছে। তারপরই জাপানের নাকের ডগায় মিসাইল সাবমেরিন পাঠিয়েছে চীন। তারই জবাবে জাপানের এই মিসাইল সক্রিয়তা প্রস্তুতি বলে জানা গেছে।