ভবদহের জলাবদ্ধতা নিরসনে অবস্থান কর্মসূচি

খুলনা : ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটি জলাবদ্ধতা নিরসনে ছয় দফা দাবিতে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেছে।

বৃহস্পতিবার দুপুরে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) খুলনা বিভাগীয় নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করা হয়।

যশোর জেলার অভয়নগর, মনিরামপুর ও কেশবপুর উপজেলার শত শত জলাবদ্ধ মানুষ এ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। পরে বিভাগীয় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীর নিকট স্মারকলিপি প্রদান করা হয়।

স্মারকলিপিতে ছয় দফা দাবি ও ১০ দফা সুপারিশ জানানো হয়েছে।

দাবিগুলোর মধ্যে রয়েছে, জরুরিভিত্তিতে ভবদহে অঞ্চলে আরো তিনটি স্কাভেটর দিয়ে পানি নিষ্কাশন, অবিলম্বে আমডাঙ্গা খাল প্রশস্ত করে রাজাপুর খালের সঙ্গে সংযোগ প্রদান, আগামী মাঘি পূর্ণিমার আগেই বিল কপালিয়ায় টিআরএম চালু, ক্ষেতমজুর, গরিব, ক্ষতিগ্রস্তদের খাদ্য নিরাপত্তা ও পুনর্বাসনের ব্যবস্থা প্রদান। পাউবোর দুর্নীতি-অনিয়ম বন্ধ ও দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ এবং টেকা-মুক্তেরশ্বরী নদীর উজানে ভৈরব-মাথাভাঙ্গা নদীর সঙ্গে সংযোগ প্রদান।

এ ছাড়া ১০ দফা সুপারিশের মধ্যে রয়েছে কপালিয়া বিলের সমগ্র এলাকা টিআরএমের আওতায় আনা, আরএস রেকর্ডের ভিত্তিতে দ্রুত ফসলের ক্ষতিপূরণ, কাগজপত্র ইউনিয়ন অফিস থেকে নেওয়ার ব্যবস্থা ও জেলা প্রশাসকের কার্যালয় থেকে টাকা প্রদানের দীর্ঘসূত্রতা অবসান, নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়ন ও বিলে বিদ্ধমান দুটি খাল সংস্কার, উত্তর ও দক্ষিণ পাশে গ্রাম রক্ষা বাঁধ তৈরি, বিলের ভাগচাষি ও দিন মজুরদের ভিজিএফ কার্ড প্রদান ও মাছ ধরার জন্য প্রয়োজনীয় উপকরণ সরবরাহ এবং ভবদহ সংশ্লিষ্ট এলাকার নদী-খাল,বিল সংস্কার ও বিলের অপরিকল্পিত মৎস্য ঘের অপসারণ প্রভৃতি।

এ সময় উপস্থিত ছিলেন যশোর জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি ও ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির প্রধান উপদেষ্টা রনজিৎ বাওয়ালী, খুলনা জেলা ওয়ার্কার্স পাটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মিনা মিজানুর রহমান, কমিটির সমন্বয়ক বৈকুণ্ঠ বিহারী রায়, সদস্য সচিব চৈতন্য কুমার পাল, পানি অধিকার কমিটির নেতা হুমায়ুন কবির ববি, সংগ্রাম কমিটির নেতা জাকির হোসেন, বাবর আলী, বাদল মোল্লা, মাসুদ হাসান, শিবপদ বিশ্বাস, কানু বিশ্বাস প্রমুখ।