‘বড়’ একটি সেঞ্চুরি যোগ হত

খেলাধুলা : প্রস্তুতি ম্যাচ না হলে নিশ্চিত ইমরুল কায়েসের নামের পাশে ‘বড়’ একটি সেঞ্চুরি যোগ হত। অপরদিকে ওয়ানডেতে সৌম্যর গড় রান প্রথমবারের মত ৩০ এর ঘরে নেমে যেত।

ব্যর্থতার বৃত্তে থাকা সৌম্যর ব্যাট থেকে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে মঙ্গলবার ইংল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে এল মাত্র ৭ রান। একই সঙ্গে ব্যাটিংয়ে নামা ইমরুল সেখানে করলেন ১২১। তাও ইংল্যান্ডের সেরা বোলারদের বিপক্ষে। ৯১ বলে ১১ চার ও ৬ ছক্কায় ইমরুল তার ইনিংসটি সাজিয়েছেন।

হাফসেঞ্চুরি পেতে বল খরচ করেন ৪৬টি। পরের পঞ্চাশ রান তুলেন মাত্র ৩৬ বলে। যে ৬টি ছক্কা হাঁকিয়েছেন সেগুলোর ৩টি গ্যালারিতে উপচে পড়ে। আফগানিস্তানের বিপক্ষে লেগ স্পিনার রশিদ খানে ভুগেছে বাংলাদেশ। সেখানে ইমরুল ইংলিশদের সেরা লেগ স্পিনার আদিল রশীদের ১৪ বলে নিয়েছেন ৩০ রান। দুটি ছক্কাও হজম করতে হয়েছে রশিদকে। বাঁহাতি পেসার ডেভিড উইলির বলে বোল্ড হওয়ার আগে তার থেকেই বেশি রান আদায় করেন ইমরুল। ২২ বলে করেন ৩৩ রান। মিড উইকেটের উপর দিয়ে উইলিকে যে দুটি ছক্কা মেরেছেন তা শুধু মুগ্ধতা ছড়ায়নি বরং পরিণত বাংলাদেশের পার্থক্য বুঝিয়েছে।

অপরদিকে আন্তর্জাতিক ক্রিকেটে শুরুতেই দাপট দেখানো সৌম্য ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে। ১৯ ওয়ানডেতে ৪২.৫২ গড়ে সৌম্যর রান ৭২৩। আজকের ইনিংসের রান যোগ হলে এ গড় নেমে যেত ৩৬.৫ এ। সেক্ষেত্রে সৌম্যকে ভাগ্যবান বলতেই হবে! ধারাবাহিকভাবে খারাপ খেলার পরও সুযোগ পেয়ে নিজেকে প্রমাণে ব্যর্থ সৌম্য। আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচে সৌম্যর রান ৩১। সেখানে ইমরুল এক ম্যাচ খেলে করেছেন সৌম্যর থেকে ৬ রান বেশি। তারপরও ইমরুলকে রিজার্ভ বেঞ্চে বসে থাকতে হয়। আজও নিজের উইকেট বিলিয়ে আসেন বাঁহাতি ওপেনার। ক্রিস ওয়াকসের বলে অফস্ট্যাম্পের অনেক বাইরের বল স্ল্যাশ করতে গিয়ে উইকেটের পিছনে ক্যাচ দেন।

৭ অক্টোবর থেকে শুরু হচ্ছে বাংলাদেশ ও ইংল্যান্ডের প্রথম আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ। আজকের ইনিংসে ইমরুল সেরা একাদশে জায়গার দাবি করতে পারে; সৌম্য কি আরেকটি সুযোগের দাবি করবেন!