ব্রিকস-বিমসটেক আউটরিচ সামিটে যোগ দিতে ভারতে গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক : ব্রিকস-বিমসটেক আউটরিচ সামিটে যোগ দিতে ভারতে গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার সকাল ৮টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইটে ঢাকা ছাড়েন তিনি। সকাল ১০টা ৪৫ মিনিটে (ভারতীয় সময়) গোয়া পৌঁছাবেন প্রধানমন্ত্রী।

ভারতের দক্ষি-পশ্চিমাঞ্চলের রাজ্য গোয়ায় দুদিনের এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

সম্মেলনে ব্রিকস সদস্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ব্রাজিলের প্রেসিডেন্ট মিশেল টেমের, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অংশ নেবেন।

বিসমটেকভুক্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও এ সামিটে অংশ নিচ্ছেন ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে, মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রী অং সান সু চি, নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা, থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানি ও মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন।

আজ দুপুরে বিমসটেকভুক্ত দেশগুলোর নেতাদের সম্মানে গোয়ার মুখ্যমন্ত্রীর দেওয়া মধ্যাহ্ন ভোজে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

২৩ ঘণ্টার সংক্ষিপ্ত সফরে শেখ হাসিনা সম্মেলনে অংশগ্রহণ ছাড়াও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে, নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন।

সোমবার সকাল ৭টায় গোয়া নেভাল বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রওনা হওয়ার কথা রয়েছে।

দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সাতটি দেশ বাংলাদেশ, ভারত, ভুটান, নেপাল, শ্রীলঙ্কা, মিয়ানমার ও থাইল্যান্ডের মধ্যে কারিগরি ও অর্থনৈতিক জোট হচ্ছে বিমসটেক। ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা এই পাঁচটি দেশ নিয়ে গঠিত হয় ব্রিকস।