বোরো চাল সংগ্রহ অভিযান

কুষ্টিয়া প্রতিনিধি : অনিশ্চয়তা কাটিয়ে কুষ্টিয়ায় শুরু হয়েছে বোরো চাল সংগ্রহ অভিযান। নির্ধারিত সময়ের মধ্যে জেলার কোনো মিল মালিক ব্যাংকে জামানত জমা দিতে না পারলেও সময় বাড়ার পর জামানত জমা দিয়েছেন মিল মালিকরা।

 

সময় বাড়ার পর বোরো চাল ক্রয় শুরু করেছে জেলা খাদ্য অফিস। এমনতিইে এ বছর বোরো মৌসুম অনেক আগেই পার হয়েছে। বাজারে ধান ও চাল দুটোর দামই বেশি।

 

খোঁজ নিয়ে জানা গেছে, এর আগের বছরগুলোতে জুন মাসের দিকে বোরো চাল সংগ্রহ অভিযান শুরু হয়। আগস্ট মাসে শেষ হয় সংগ্রহ অভিযান। তবে এ বছর আগে ধান কেনা হয়েছে। যার ফলে চাল ক্রয়ের ব্যাপারটি পিছিয়ে যায়। জুলাই মাসের শেষ সপ্তাহে চাল ক্রয়ের জন্য চিঠি পাঠানো হয়।

 

জেলা খাদ্য অফিস সূত্র জানিয়েছে, গত বছর কুষ্টিয়া জেলা থেকে ২৫ হাজার মেট্রিক টন চাল ক্রয় করা হলেও এ বছরের বরাদ্দের পরিমাণ কমে ১২ হাজার হাজার মেট্রিক টন হয়েছে। সদর উপজেলা থেকে কেনা হবে ১০ হাজার মেট্রিক টন। বাকি চাল আসবে পাঁচটি উপজেলা থেকে। সরকার চালের দাম নির্ধারণ করেছে ৩২ টাকা কেজি। সদর উপজেলায় মিলারে সংখ্যা ৩৭০জন। এর মধ্যে অটোমেটিক চাল কলের সংখ্যা ৩১টি। তবে সরকারের সাথে ৩২০জন চুক্তিবদ্ধ হয়েছে।

 

সূত্র জানায়, ২৫ জুলাই খাদ্য অধিদপ্তর থেকে বরাদ্দের চিঠি আসে। ৪ আগস্ট জামানত জমা দেওয়ার শেষ দিন ছিল।পরে ৭ আগস্ট নতুন করে সময়ে বাড়ানোর আবেদন করা হয়। সদর উপজেলা ছাড়া জেলার অন্য উপজেলায় চাল সংগ্রহ আগেই শুরু হয়েছে।

 

সদর উপজেলা খাদ্য কর্মকর্তা শাহ নেওয়াজ বলেন, সময় বাড়ার পর মিল মালিকরা জামানত জমা দিয়েছেন। ইতিমধ্যে কয়েকজন মিল মালিক স্বল্প পরিসরে চাল দেওয়া শুরু করেছেন। আশা করছি, সময় মতো চাল কেনা শেষ হবে।

 

চালকল মালিক সমিতির নেতা জয়নুল আবেদিন সাধু জানান, নতুন করে চিঠি আসার পর মিল মালিকরা চুক্তিবদ্ধ হয়েছেন। চালও দেওয়া শুরু হয়েছে।

 

খাদ্য সংগ্রহ কমিটির সদস্য জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজগর আলী জানান, যে জটিলতা ছিল তা কাটিয়ে ওঠে চাল কেনা শুরু হয়েছে। মিল মালিকরা সরকারে সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে।