বোরহানউদ্দিনে সহিংসতার ঘটনার তদন্ত প্রতিবেদন জমা

ভোলা: ভোলার বোরহানউদ্দিনে সহিংসতার ঘটনার তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে ৩ সদস্যের তদন্ত কমিটি। শনিবার (২৬ অক্টোবর) সকালে ১৫ পৃষ্ঠার একটি প্রতিবেদন জমা দেয় কমিটি।

ভোলার জেলা প্রশাসক মাসুদ আলম সিদ্দিক এ তথ্য নিশ্চিত করে বলেন, তদন্ত প্রতিবেদন হাতে পাওয়ার পরই আমরা তা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পেশ করেছি।

তদন্ত কমিটির প্রধান স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মাহমুদুর রহমান জানান, ২০ তারিখে তদন্ত কমিটি গঠনের পর আমরা দুইদিন সময় বাড়িয়ে নিয়েছিলাম।তদন্ত শেষ করে আজ সকালে তা জমা দিয়েছি।

কমিটিতে আরও ছিলেন-অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা আইসিটি আতাউর রহমান ও অতিরিক্ত পুলিশ সুপার মোহাসিনুল হাকিম।

১৮ অক্টোবর (শুক্রবার) রাতে বিপ্লব চন্দ্র বৈদ্য (২৫) নিজের ফেসবুক আইডি ‘Biplob Chandra Shuvo’ হ্যাক হওয়ার পরিপ্রেক্ষিতে বোরহানউদ্দিন থানায় জিডি করেন। থানায় অবস্থানকালেই বিপ্লবের নম্বরে একটি কল আসে এবং তার কাছে চাঁদা দাবি করা হয়।

বিষয়টি তাৎক্ষণিকভাবে ওসিকে জানানো হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়। প্রযুক্তির সহায়তায় সেদিন রাতেই বিপ্লবের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক ও চাঁদা দাবির দায়ে শরীফ এবং ইমন নামে দুই যুবককে আটক করা হয়।

কিন্তু ওই আইডি থেকে ধর্মীয় অনুভূতিতে আঘাতকারী কুৎসা রটনার ঘটনাকে কেন্দ্র করে সমাবেশ ডাকে ‘তৌহিদি জনতা’। এতে বাধা দিলে পুলিশের সঙ্গে সংঘর্ষে চারজন নিহত হন।
এ ঘটনায় পুলিশের ওপর হামলা ও ডিজিটাল নিরাপত্তা আইনে বোরহানউদ্দিন থানায় পৃথক দু’টি মামলা দায়ের করা হয়। ওই মামলায় ৫ হাজার জনকে আসামি করা হয়েছে।

এ ঘটনায় জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে পৃথক দু’টি তদন্ত কমিটি গঠন হয়।