৩০ লাখ টাকা শুল্ক ফাঁকি

বেনাপোল কাস্টমসের ৩ কর্মকর্তা বরখাস্ত

বেনাপোল কাস্টমস হাউজ

প্রায় ৩০ লাখ টাকা শুল্ক ফাঁকিতে সহযোগিতা করে আমদানি পণ্যের চালান খালাস দেয়ার অভিযোগে বেনাপোল কাস্টমস হাউজের তিন কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। এছাড়া রাজস্ব ফাঁকিতে সহায়তা করায় দুই সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠানের লাইসেন্সও বাতিল করা হয়েছে।

সোমবার (১৩ জুলাই) বিষয়টি নিশ্চিত করেন বেনাপোল কাস্টমস হাউজের অতিরিক্ত কমিশনার ড. নেয়ামুল ইসলাম।

অভিযুক্ত কাস্টমস কর্মকর্তারা হলেন- বেনাপোল কাস্টমস হাউজের রাজস্ব কর্মকর্তা রাশেদুল ইসলাম, সহকারী রাজস্ব কর্মকর্তা শহিদুল্লাহ ও ইবনে নোমান। বাতিলকৃত লাইসেন্স সিঅ্যান্ডএফ এজেন্ট মদিনা এন্টারপ্রাইজ ও মাহিবি এন্টারপ্রাইজ।

কাস্টমস সূত্রে জানা গেছে, ঢাকার আমদানিকারক আলহামদুলিল্লাহ এন্টারপ্রাইজ ভারত থেকে ৬৬৫ প্যাকেজ মোটরপার্টসসহ অন্যান্য পণ্য আমদানি করে। এসময় আমদানিকারক ও তার প্রতিনিধি সিঅ্যান্ডএফ এজেন্ট অভিযুক্ত তিন কাস্টমস কর্মকর্তাদের সাথে হাত মিলিয়ে শুল্ক ফাঁকি দিয়ে পণ্য চালান ছাড় করিয়ে নিয়ে যায়। বিষয়টি কাস্টমসের দায়িত্বশীল কর্মকর্তারা জানতে পারেন। পরে ঘটনা তদন্ত করে অভিযুক্তদের বিরুদ্ধে এ আইনগত ব্যবস্থা নেয়া হয়।

উল্লেখ্য, বেনাপোল কাস্টমসে রাজস্ব ফাঁকিসহ বিভিন্ন অনিয়ম বেড়েছে। গত তিন বছর ধরে এ বন্দর থেকে সরকারের বিপুল পরিমাণে রাজস্ব ঘাটতি হচ্ছে। সর্বশেষ গত ২০১৯-২০ অর্থ বছরে রাজস্ব ঘাটতি হয় ৩ হাজার ৩৯২ কোটি ২২ লাখ টাকা।