বেকারত্বের মূল কারণ প্রচলিত শিক্ষাব্যবস্থা-শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : শিল্পমন্ত্রী আমির হোসেন আমু মনে করেন বেকারত্বের মূল কারণ প্রচলিত শিক্ষাব্যবস্থা।

তিনি বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে চাহিদা অনুযায়ী দক্ষ জনবল গড়ে উঠছে না। যার কারণে অনার্স, মাস্টার্স শেষ করেও একটা চাকরির জন্য অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হচ্ছে। দীর্ঘদিন বেকার থাকতে হচ্ছে। অনেকে আবার বিদেশ চলে যাচ্ছে। মূলত প্রচলিত শিক্ষাব্যবস্থা এর জন্য দায়ী।’

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের সেমিনার কক্ষে ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ে টেকনোলজি ট্রান্সফার অফিসের’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিশ্বব্যাংক ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

সাধারণ শিক্ষার চেয়ে কারিগরি ও বিজ্ঞানসম্মত শিক্ষা ব্যবস্থার প্রতি জোড় দেওয়ার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, ‘শিল্প কারখানাগুলোর সঙ্গে বিশ্ববিদ্যালয়গুলোর সামঞ্জস্য বাড়াতে হবে। তাদের সঙ্গে পরামর্শ করে কেমন জনবল প্রয়োজন সে আলোকে শিক্ষাব্যবস্থা প্রণয়ন করতে হবে। তাহলে বেকারত্বের হার কমবে। একই সঙ্গে মেধা পাচারের হারও অনেকাংশে কমবে।’

তিনি বলেন, ‘বিজ্ঞান ও প্রযুক্তিতে তরুণ প্রজন্ম অনেক এগিয়ে আছে। কিন্তু তাদের জন্য পর্যাপ্ত কাজের সেক্টর না থাকায় অথবা চাহিদা অনুযায়ী তাদের অভিজ্ঞতা না থাকায় অনেকের চাকরি হচ্ছে না। বিশ্ববিদ্যালয়গুলোতে দক্ষ ও সৃজনশীল উদ্যোক্তা তৈরি করতে হবে। এক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে আগে এগিয়ে আসতে হবে। সকল সহযোগিতা দিতে সরকার প্রস্তুত রয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের সভপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন এফবিসিসিআইয়ের সভাপতি আব্দুল মাতলুব আহমাদ, ঢাকা বিশ্ববিদ্যালয় একাউন্টিং বিভাগের অধ্যাপক মিজানুর রহমান।