বেওয়ারিশ দাফন হওয়া মুক্তিযোদ্ধার লাশ উত্তোলন করে রাষ্ট্রীয় মর্যাদা

নিজস্ব প্রতিবেদক, রংপুর :  দিনাজপুরে ৪২ দিন পর মুক্তিযোদ্ধার লাশ কবর থেকে উত্তোলন করে তাকে রাষ্ট্রীয় মর্যাদায় পুনরায় দাফন করা হয়েছে।

দিনাজপুর সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মুক্তিযোদ্ধা মো. লোকমান হাকিম জানান, জেলার ফুলবাড়ী উপজেলার জামগ্রামের মুক্তিযোদ্ধা আব্দুল লতিফ (৬৫) গত ৭ সেপ্টেম্বর দুপুরে দিনাজপুর-গোবিন্দগঞ্জ মহাসড়কের সদর উপজেলার চুনিয়াপাড়ায় সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হন। তাকে আশঙ্কাজনক অবস্থায় দিনাজপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তির পর তিনি মারা যান।

এদিকে দিমেক হাসপাতালে ভর্তির সময় অজ্ঞাতনামা হিসেবে রেজিস্ট্রারে তালিকাভুক্ত হওয়ায় সেসময় হাসপাতাল কর্তৃপক্ষ মুক্তিযোদ্ধা আব্দুল লতিফের কোনো পরিচয় জানতে পারেনি। সে কারণে লাশের কোনো দাবিদার না পাওয়ায় গত ৯ সেপ্টেম্বর আঞ্জুমান মফিদুল ইসলামের মাধ্যমে বেওয়ারিশ লাশ হিসেবে শহরের শেখ জাহাঙ্গীর কবরস্থানে আব্দুল লতিফকে দাফন করা হয়। দাফনের আগে কোতোয়ালি পুলিশ লাশের ছবি তুলে সংরক্ষণ করে।

ঘটনাটি স্থানীয় মুক্তিযোদ্ধা সংসদকে জানানো হলে মঙ্গলবার সকালে দিনাজপুর সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) গোলাম রব্বানী ও কোতোয়ালি থানার ওসি (তদন্ত) আবুল হাসনাতের উপস্থিতিতে বেওয়ারিশ হিসেবে দাফন করা মুক্তিযোদ্ধা আব্দুল লতিফের লাশ ৪২ দিন পর কবর থেকে উত্তোলন করে গার্ড অব অনার প্রদান করে রাষ্ট্রীয় সম্মান জানানো হয়।

সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার লোকমান হাকিমের নেতৃত্বে একটি দল আব্দুল লতিফের লাশ গ্রামের বাড়ি ফুলবাড়ী উপজেলার জামগ্রামে নিয়ে যান। বাদ জোহর সেখানে আবারো নামাজে জানাজার পর তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।