বুধবার ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস বন্ধ থাকবে

বিশেষ প্রতিবেদকঃ বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষে বুধবার (৬ মে) ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসের অফিসসমূহ বন্ধ থাকবে।

মঙ্গলবার (৫ মে) ঢাকার মার্কিন দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

এতে বলা হয়, ৬ মে কনস্যুলার সেকশনসহ যুক্তরাষ্ট্র দূতাবাসের সব অফিস বন্ধ থাকবে। তবে আমেরিকান নাগরিকদের জন্য জরুরি সেবা অব্যাহত থাকবে। এজন্য তাদের জরুরি প্রয়োজনে ৫৫৬৬-২০০০ নম্বরে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

৭ মে থেকে সাধারণ কার্যদিবস অনুযায়ী আমেরিকান নাগরিকদের জন্য এপয়েন্টমেন্ট এবং জরুরি সেবা দেওয়া হবে। দীর্ঘায়িত সরকারি ছুটির পর জনপরিবহনের স্বল্পতা কারণে এপয়েন্টমেন্ট পুনরায় নির্ধারণ করতে হলে কনস্যুলার সেকশনে এই নম্বরে (৮৮) (০২) ৫৫৬৬-২০০০ যোগাযোগ করতে অনুরোধ করা হয়।

গত ১৯ মার্চ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বিশ্বব্যাপী স্বাস্থ্য সতর্কতা নির্দেশনা জারি করে যেখানে অনির্দিষ্টকালের জন্য দেশের বাইরে থাকার পরিকল্পনা না থাকলে যুক্তরাষ্ট্রের সব নাগরিককে দেশে ফিরে আসার জন্য তাগিদ দেওয়া হয়েছে।

সর্বশেষ হালনাগাদ তথ্য পেতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের ‘স্মার্ট ট্রাভেলার এনরোলমেন্ট প্রোগ্রাম’ (STEP https://step.state.gov/step/) ওয়েবসাইটে এ নিবন্ধন করার অনুরোধ জানানো হচ্ছে।

জরুরি অবস্থায় বাংলাদেশে থাকা আমেরিকান নাগরিকরা দূতাবাসে ফোন করতে পারবেন এই নম্বরে (৮৮) (০২) ৫৫৬৬-২০০০। কোভিড ১৯ সংক্রান্ত সর্বশেষ তথ্যের জন্য সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের ওয়েবসাইট দেখুন: https://www.cdc.gov/coronavirus/2019-ncov/index.html

কোভিড ১৯ সংক্রান্ত তথ্য।দূতাবাস ওয়েবসাইটেও পাওয়া যাবে: https://bd.usembassy.gov/covid-19-information/

কোভিড ১৯ মহামারির কারণে আমেরিকান সেন্টার, আর্চার কে ব্লাড লাইব্রেরি এবং এডুকেশন ইউ এস এ এডভাইসিং সেন্টার জনসাধারণের জন্য এখন বন্ধ। ইন্টারনেটে ভার্চুয়াল প্রোগ্রামের মাধ্যমে দূতাবাসের সেবা ও তথ্যসমূহ দেওয়া হচ্ছে। দূতাবাস আশা করছে শিগগিরই জনসাধারণের জন্য আবার তারা সেবা আগের মতো দিতে পারবে।