বিস্ফোরক আইনের মামলায় ১১ জনের যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টার ঘটনায় বিস্ফোরক দ্রব্য আইনে দায়ের করা মামলায় ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একজনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাকে খালাস দেওয়া হয়েছে।

রোববার বিকেলে ঢাকার চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক জাহিদুল কবির এ রায় ঘোষণা করেন।

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল আবদুর রশীদ (পলাতক), জাফর আহম্মদ ওরফে মানিক (পলাতক), হুমায়ুন কবির ওরফে হুমায়ুন (পলাতক), গোলাম সারোয়ার ওরফে মামুন, মো. সোহেল ওরফে ফ্রিডম সোহেল, জজ মিয়া, মো. শাজাহান বালু, নাজমুল মাকসুদ ওরফে মুরাদ, মিজানুর রহমান, খন্দকার আমিরুল ইসলাম ওরফে কাজল ও গাজী ইমাম হোসেন। অভিযোগ প্রমাণিত না হওয়ায় মো. হুমাউন কবির ওরফে কবিরকে খালাস দিয়েছেন আদালত।

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তদের ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। জরিমানা অনাদায়ে তাদের আরো ছয় মাস কারাভোগ করতে হবে।

এর আগে রোববার সকালে শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় ওই ১১ জনকে ২০ বছর করে কারাদণ্ড এবং ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়। এ অর্থ দিতে না পারলে তাদের আরো ছয় মাস জেলে থাকতে হবে। রায়ে অভিযোগ প্রমাণিত না হওয়ায় মো. হুমাউন কবির ওরফে কবিরকে মামলা থেকেই খালাস দেন আদালত।

গত ১৫ অক্টোবর হত্যাচেষ্টা এবং ১৬ অক্টোবর বিস্ফোরক দ্রব্য আইনের মামলার যুক্ততর্ক উপস্থাপন শেষে রায়ের তারিখ ঠিক করা হয়।

প্রসঙ্গত, ১৯৮৯ সালের ১০ আগস্ট মধ্যরাতে ফ্রিডম পার্টির নেতৃত্বে শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে ধানমন্ডির ৩২ নম্বরের বাসভবনে গুলি ও গ্রেনেড নিক্ষেপ করা হয়। তিনি তখন ওই বাসাতেই থাকতেন এবং ঘটনার সময় ওই বাড়িতেই অবস্থান করছিলেন। ওই ঘটনায় বাড়ির নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ কনস্টেবল জহিরুল ইসলাম একটি মামলা দায়ের করেন। মামলায় ফ্রিডম পার্টির সদস্য কাজল ও কবিরের নেতৃত্বে ১০-১২ জনের একটি দল ৩২ নম্বরের বাড়িতে অতর্কিত গুলিবর্ষণ ও বোমা হামলা করে। হামলাকারীরা তখন ‘কর্নেল ফারুক-রশিদ জিন্দাবাদ’ বলে স্লোগান দিতে দিতে পালিয়ে যায় বলে এজাহারে অভিযোগ করা হয়।

মামলাটি তদন্ত করে ১৯৯৭ সালের ২০ ফেব্রুয়ারি ১৪ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। ২০০৯ সালের ৫ জুলাই আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরু হয়। মামলার আসামি সৈয়দ ফারুক রশীদ ও বজলুল হুদার বঙ্গবন্ধু হত্যা মামলায় ফাঁসি কার্যকর হওয়ায় অভিযোগ গঠনের সময় তাদের অব্যাহতি দেওয়া হয়।

২০১৪ সালেই মামলাটির সাক্ষ্য গ্রহণ শেষ পর্যায়ে আসে। কিন্তু পলাতক থাকা আসামি নাজমুল মাকসুদ মুরাদকে ২০১৪ সালে ২০ মার্চ ইন্টারপোলের সহায়তায় যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরিয়ে আনার পর পুনরায় ওই আসামির পক্ষে জেরার জন্য সাক্ষীদের রি-কল করা হয়।

উল্লেখ্য, গত ২০ আগস্ট শেখ হাসিনাকে ২০০০ সালে গোপালগঞ্জের কোটালীপাড়ায় হত্যাচেষ্টার ঘটনায় বিশেষ ক্ষমতা আইনের মামলায় ১০ আসামির মৃত্যুদণ্ড এবং এক আসামির যাবজ্জীবন কারাদণ্ড, অপর ৩ আসামির ১৪ বছর করে কারাদণ্ড এবং ৯ আসামির ২০ বছর করে কারাদণ্ড দেয় ট্রাইব্যুনাল।