বিশ্বকাপ জয় সবচেয়ে বড় পাওয়াঃ মরগান

মরগান

একজন আইরিশ হয়ে ইংল্যান্ডের একমাত্র বিশ্বকাপজয়ী অধিনায়ক তিনি। ঠিক এক বছর আগে ১৪ জুলাই ফাইনালটা বদলে দিয়েছে ইয়ন মরগান এর জীবন। ফুটবল পাগল ইংলিশরা এখন ক্রিকেটারদের দেখলেও ছুটে আসে। যা ক্রিকেট জীবনের সবচেয়ে বড় পাওয়া বলে মনে করে মরগান। অন্যদিকে, শুধু জাতীয় দলের জন্য নয়, তৃণমূল পর্যায়ে ক্রিকেটারদের জন্যও এই প্রথম মনোবিদ নিয়োগ দিতে যাচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

জন্ম আয়ারল্যান্ডে। তাদের জার্সিতে করেছেন ওয়ানডে সেঞ্চুরিও। নামের পাশে এখনো ‘আইরিশ’ জাতীয়তা মেখে আছে। সেই পরিচয় নিয়েই ইংল্যান্ডের হয়ে করেছেন বিশ্বজয়। সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন দলকে। একজন আইরিশ ঘুচিয়েছেন ক্রিকেটের জন্মদাতাদের আজন্ম খড়া। ঠিক এক বছর আগে সেই ফাইনালটি নাকি বদলে দিয়েছে মরগ্যানকে।

ফুটবল ইংল্যান্ডে ভীষণ জনপ্রিয়। ক্রিকেট খেলার দর্শক সে অনুপাতে কম। কিন্তু এক বিশ্বকাপ জয় ইংলিশদের মাঝে ক্রিকেটের গ্রহণযোগ্যতা বাড়িয়েছে। মানুষ এখন ক্রিকেটের খোঁজ খবর নিচ্ছে। রাস্তা ঘাটে ইয়ন মরগানকে দেখলে ভক্তরা অটোগ্রাফ নিতে ছুটে আসে। ক্যাফেতে দেখলে কথা বলতে চায়। ইংল্যান্ডের হয়ে একমাত্র বিশ্বকাপজয়ী অধিনায়কের যা সবচেয়ে বড় পাওয়া।

ক্রিকেট ফিরতে শুরু করেছে। সীমিত পরিসরে ক্রিকেটাররা ফেরার জন্য প্রস্তুতিও নিচ্ছেন। কিন্তু প্রস্তুতিটা যতোটা শারীরিক তার চেয়েও মানসিক। দীর্ঘদিন ঘরে বসে থাকায় ক্রিকেটারদের মাঝে এক ধরণের মানসিক অবসাদ ও প্রতিবন্ধকতা জন্মেছে। যেজন্য বাংলাদেশ একজন মনোবিদেরও শরণাপন্ন হচ্ছেন। তবে ক্রিকেট অস্ট্রেলিয়া এর প্রয়োজনীয়তা আরও গভীর ভাবে অনুভব করছে।

অন্যান্য দেশ গুলো যখন শুধু জাতীয় দলের জন্য মনোবিদ নিয়োগ দিচ্ছে। সেখানে অস্ট্রেলিয়া এখানেও এক ধাপ এগিয়ে। জাতীয় দল তো বটেই, তৃণমূলের রাজ্য দল, বিগ ব্যাশ ও ক্লাব পর্যায়ের ক্রিকেটারদের জন্যও মনোবিদ নিয়োগ দিতে যাচ্ছে বোর্ড। তারা মনে করেন, তৃণমূল পর্যায়ে উন্নতি না হলে বড় পরিসরে সাফল্য সম্ভব নয়।

ক্রিকেট অস্ট্রেলিয়ার হাই পারফরমেন্স প্রধান ড্রিউ জিন বলেন, ‘এটি এখন আরও গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। বন্দী জীবনে মানসিক স্বাস্থ্যের সমস্যা গুলো বেড়েই চলছে। বিশেষ করে শীর্ষ ক্রিকেটারদের চাহিদা, এবং চরম অনিশ্চয়তার কারণে। আমাদের খেলোয়াড়, কোচ ও স্টাফদের জন্য তো বটেই। তৃণমূলের সব পর্যায়ের ক্রিকেটারদের জন্য আমরা মনোবিদ নিয়োগ দিচ্ছি। আমি মনে করি, এটা আমাদের মানসিক শক্তিবৃদ্ধিতে সহযোগিতা করবে।’

এর আগে অস্ট্রেলিয়ার তিন ক্রিকেটার গ্লেন ম্যাক্স অয়েল, নিক ম্যাডিনসন ও উইল পুকোভস্কি মানসিক অবসাদ থেকে নিজেদের ক্রিকেট থেকে সাময়িক সরিয়ে নিয়েছিলেন। ভবিষ্যতে আর এধরনের সমস্যায় ক্রিকেটাররা না পড়ে সে বিষয়ে নজর রাখছে ক্রিকেট অস্ট্রেলিয়া।