বিভিন্ন বিষয়ে খালেদার সঙ্গে কথা হয়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদক : দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতিসহ বিভিন্ন বিষয় নিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে কথা বলেছেন বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট।

বুধবার বিকেল ৫টা থেকে প্রায় দুই ঘণ্টার দীর্ঘ বৈঠক শেষে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংক্ষিপ্ত সংবাদ সম্মেলনে এ কথা বলেন বার্নিকাট।

এর আগে বিকেল ৪টা ৫০ মিনিটে গুলশানের কার্যালয়ে আসেন বার্নিকাট। এ সময় তার সঙ্গে দূতাবাসের পলিটিক্যাল সেশন চিফ আন্দ্রে রড্রিগেজ ও পলিটিক্যাল অফিসার ড্যান রেকভ ছিলেন।

বৈঠকের পর মার্শা ব্লুম বার্নিকাট বলেন, ‘বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে দেখা করা এবং চলমান রাজনৈতিক পরিস্থিতি অনুধাবন করা একজন রাষ্ট্রদূত হিসেবে আমার দায়িত্ব। এরই ধারাবাহিকতায় আমি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেছি। সাধারণভাবে আমরা বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছি।’

দুই ঘণ্টা স্থায়ী বৈঠকের শেষ দিকে কিছু সময় খালেদা জিয়ার সঙ্গে বার্নিকাটের একান্ত বৈঠক হয় বলেও জানা গেছে।

রাষ্ট্রদূত তার লিখিত বক্তব্যে বলেন, ‘সম্প্রতি আমি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে দেখা করেছি। ভবিষ্যতে অন্যান্য রাজনৈতিক ব্যক্তিবর্গের সঙ্গেও আমি আলোচনা অব্যাহত রাখব।’

মার্কিন রাষ্ট্রদূত কোনো প্রশ্ন নেবেন না বলে আগেই গণমাধ‌্যমকর্মীদের জানিয়ে দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। যদিও বিএনপির পক্ষ থেকেও কোনো বক্তব‌্য উপস্থাপন করা হয়নি।

তবে আনুষ্ঠানিকভাবে না জানালেও প্রায় দুই ঘণ্টা স্থায়ী এই বৈঠকে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি, নতুন নির্বাচন কমিশন, মানবাধিকার পরিস্থিতি, আইনশৃঙ্খলা পরিস্থিতিসহ দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়াদি স্থান পেয়েছে বলে জানিয়েছেন বৈঠকে অংশ নেওয়া এক নেতা।

আগামী সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে দলের চিন্তা-ভাবনা অর্থাৎ নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের বিষয়টিও রাষ্ট্রদূতের কাছে ব্যাখ্যা করা হয়েছে। মূলত বিএনপি এ নির্বাচন অংশ নিতে কী ধরনের পরিবেশ চায় সে বিষয়ে ব্যাখ্যা করেছে। নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার না হলে ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনের পুনরাবৃত্তি হওয়ার আশঙ্কা প্রকাশও করেছে দলটি।

বৈঠকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান উপস্থিত ছিলেন।

ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর মার্কিন রাষ্ট্রদূতের এটি প্রথম বৈঠক। সর্বশেষ ২০১৬ সালের ২৪ জানুয়ারি বার্নিকাট বিএনপি চেয়ারপারসনের সঙ্গে সাক্ষাৎ করেন।