বিদেশগামী যাত্রীদের কোভিড সনদ বাধ্যতামূলক

সরকারি সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ২৩ জুলাই থেকে আকাশপথে বিদেশগামী যাত্রীদের কোভিড সনদ বাধ্যতামূলক করা হয়েছে। ১৬ টি সরকারি হাসপাতাল এবং প্রতিষ্ঠান থেকে নিতে হবে এ সনদ ।

এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বিজ্ঞপ্তিতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের যাত্রীদের সরকার ঘোষিত কোভিড -১৯ পরীক্ষা সংক্রান্ত কিছু নির্দেশ দেয়া হয়।

এর মধ্যে যাত্রার ৭২ ঘণ্টা আগে কোনো নমুনা সংগ্রহ করা হবে না এবং যাত্রার ২৪ ঘণ্টা আগে রিপোর্ট ডেলিভারি গ্রহণের ব্যবস্থা করতে হবে। নমুনা প্রদানের সময় পাসপোর্টসহ যাত্রীদের বিমান টিকিট ও পাসপোর্ট উপস্থাপন এবং নির্ধারিত ফি পরিশোধ করতে হবে।

কোভিড-১৯ পরীক্ষার জন্য পরীক্ষাগার যে জেলায় অবস্থিত, সে জেলার সিভিল সার্জন অফিসে স্থাপিত আলাদা বুথে তাদের নমুনা দেবেন। নমুনা দেয়ার পর থেকে যাত্রার সময় পর্যন্ত সংশ্লিষ্ট ব্যক্তিকে আইসোলেশনে থাকতে হবে।

আরো পড়ুনঃ লোকসান কমাতে নভোএয়ারের সঙ্গে সমঝোতা চুক্তি বিমানের

যাত্রীদের কোভিড-১৯ পরীক্ষা সনদের জন্য ল্যাবে গিয়ে নমুনা প্রদানের ক্ষেত্রে ৩৫০০ টাকা এবং বাড়ি থেকে নমুনা সংগ্রহে ৪৫০০ টাকা ফি প্রদান করতে হবে। এর আগে আন্তঃমন্ত্রণালয় সভায় বিদেশগামীদের কোভিড সনদ বাধ্যতামূলক করার সিদ্ধান্ত হলেও কোনো প্রজ্ঞাপন জারি করা হয়নি।