বিজেপি সমাবেশের পরদিনই ফের রাজপথ মমতার

আন্তর্জাতিক ডেস্কঃ মোদি-মমতা লড়াই এবার আরো গতিময় হতে যাচ্ছে। পাল্টা-পাল্টি সমাবেশ করে চলেছে দু’দল। আসন্ন বিধানসভা নির্বাচনকে কেন্দ্রকে করে কলকাতায় বিশাল সমাবেশ করে গিয়েছেন বিজেপি ও প্রধানমন্ত্রী নরেদ্র মোদি। সেই সমাবেশ শেষ ২৪ ঘন্টাও হয়নি তারেই মধ্যে আবার রাজপথে নেমে গেছেন তৃণমূল সভানেত্রী মমতা বন্দোপাধ্যায়।

গত শুক্রবার আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য প্রার্থী তালিকা প্রকাশ করে তৃণমূল কংগ্রেস। সেদিনই মমতা জানিয়েছিলেন- ৮ মার্চ নারী দিবস উপলক্ষে কলকাতার রাস্তায় বিশাল মিছিল করবেন তিনি। কলকাতার কলেজ স্ট্রিট থেকে ডোরিনা ক্রসিং পর্যন্ত এই মিছিল অনুষ্ঠিত হবে। অবশ্য নারী দিবস উপলক্ষে প্রতিবছরই এধরনের মিছিল করেন তৃণমূল নেত্রী। তবে মোদির সমাবেশের পরদিন হিসেবে এবং বিধানসভা ভোটের আগে এই মিছিল যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

অবশ্য নারীদের নিরাপত্তা নিয়ে বরাবরই তৃণমূল কংগ্রেসের সমালোচনা করে আসছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। দলটির দাবি, তৃণমূলের শাসনামলে পশ্চিমবঙ্গে নারীদের নিরাপত্তা বারবার বিঘ্নিত হয়েছে। রোববার মোদির সমাবেশ থেকেও বিজেপি নেতারা এ বিষয়ে অভিযোগ তুলেছেন।

তবে কাকতালীয় হোক বা ঘটনাচক্রে, কলকাতায় মোদি তথা বিজেপির সমাবেশের পরদিনই আন্তর্জাতিক নারী দিবস। আর বেশ আড়ম্বরভাবে এই দিবস পালনের মধ্য দিয়ে বিজেপি শিবিরকে পাল্টা জবাব দেওয়ার কথা ভাবছে তৃণমূল শিবির। তৃণমূল এক্ষেত্রে বেশ এগিয়ে থাকবে, কারণ আসন্ন বিধানসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায় যাদের মনোনয়ন দিয়েছেন, তাদের ৫০ শতাংশই নারী। এছাড়া নারী হিসেবে মমতাও তো সামনে থেকেই দলকে নেতৃত্ব দিচ্ছেন।

সোমবার সকালে রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ দাবি করেন, সারা ভারতবর্ষে নারীরা নিরাপদে আছেন। কিন্তু পশ্চিমবঙ্গে নারীদের নিরাপত্তা একেবারেই নেই। নারী দিবসে মমতার মিছিলকে কটাক্ষ করে দিলীপের দাবি, রাস্তায় নেমে একটু শরীরচর্চা করার চেষ্টা করছেন মমতা বন্দোপাধ্যায়।

তবে রাজনীতিতে মমতাও ছেড়ে কথা বলার লোক নন। নারীদের নিরাপত্তা নিয়ে মোদির সমাবেশে তোলা অভিযোগ বা দিলীপ ঘোষের কটাক্ষ; সোমবার নারীদের সঙ্গে নিয়ে মিছিল করেই হয়তো এর জবাব দেবেন তৃণমূল কংগ্রেসের এই শীর্ষ নেত্রী।