‘বিএনপি শান্তিপূর্ণ আন্দোলনের কথা বলে ককটেল ছোঁড়ে’

নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) নাশকতা বা নৈরাজ্যের আভাস বা ইঙ্গিত থেকেই বিএনপিকে সমাবেশের অনুমতি দেয়নি। তারা তো শান্তিপূর্ণ আন্দোলনের কথা বলে পেট্রোল বোমা ও ককটেল ছোঁড়ে।’

সোমবার বিকেলে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে জনসভাস্থল পরিদর্শনে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ওটার সাথে এটা (আওয়ামী লীগের জনসভা) মিলিয়ে লাভ কী? এ বিষয়টি নিয়ে আামাদের পার্টি থেকে ইতিমধ্যে মোহাম্মদ নাসিম এবং হাছান মাহমুদ সাহেব বলেছেন। বিষয়টা কোনো দ্বৈত বা দ্বিচারিতার বিষয় নয়। ওটা হচ্ছে সরকারের বিবেচনা। আর আওয়ামী লীগের জনসভা হচ্ছে আওয়ামী লীগের বিষয়। আমি এখানে কথা বলছি, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে।

তিনি আরো বলেন, তাদেরকে (বিএনপি) অনুমোদন দেওয়া না দেওয়ার বিষয়টি ডিএমপির। তারা (ডিএমপি) নাশকতা বা নৈরাজ্যের কোনো প্রকার আভাস বা ইঙ্গিত পেয়েছেন কি না? আমার তো মনে হয়, সেরকম কোনো বিষয় থেকে তারা (ডিএমপি) অনুমতি দেয়নি। অতীতে দেখা গেছে, তারা (বিএনপি) গণতন্ত্র উদ্ধার আন্দোলনের কথা বলে সহিংসতার আন্দোলন করে। তারা শান্তিপূর্ণ আন্দোলনের কথা বলে পেট্রোল বোমা ও ককটেল ছোঁড়ে। সেরকম কিছু ছিল কি না, এটা মেট্রোপলিটন পুলিশ কমিশনার বলতে পারবেন। আমি এ বিষয়ে কিছু জানি না। আমরা এখানে যারা আছি, আমরা কেউ অনুমোদন দেওয়ার মালিক না।

আগামীকাল ১০ জানুয়ারি আওয়ামী লীগের জনসভা জনসমুদ্রে পরিণত হবে বলে আশা ব্যক্ত করেন ওবায়দুল কাদের। জনসভায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দিকনির্দেশনামূলক বক্তব্য দেবেন বলে উল্লেখ করেন তিনি।

জনসভাস্থল পরিদর্শনের সময় আওয়ামী লীগ নেতাদের মধ্যে আরো উপস্থিত ছিলেন- মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, বি এম মোজাম্মেল হক, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, এ কে এম এনামুল হক শামীম, মহিবুল হাসান চৌধুরী নওফেল, অসীম কুমার উকিল, ড. আবদুস সোবহান গোলাপ, প্রকৌশলী আব্দুস সবুর, হাবিবুর রহমান সিরাজ, দেলোয়ার হোসেন, আফজাল হোসেন, মারুফা আকতার পপি, রিয়াজুল কবির কাওছার, আনোয়ার হোসেন, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খান ও ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতারা।