বাসায় বসে তৈরি করুন চিকেন তান্দুরি

ধিরে ধিরে দিন আগের চেয়ে বেশ ছোট হয়ে আসছে। সঙ্গে কমেছে গরমও।  রাতে আপনি  বাড়িতে নিজেই তৈরি  করতে  পারেন  চিকেন তান্দুরি।

এটা বাইরের খাবার এর চেয়ে ভালো আর  খরচও বাঁচবে আপনার।

রেসিপি যেভাবে করবেনঃ ময়দা নিয়ে নিন দুই কাপ, ইস্ট দুই চা চামচ,আধা কাপ গরম পানি। চিনি এক চা চামচ ও লবণ পরিমাণমতো নিয়ে নিন।

প্রণালী: ইস্ট ১/২ কাপ পানিতে মিশিয়ে চিনি দিয়ে ৮-১৩ মিনিট রেখে দিন। একটি পাত্রে ময়দা ও লবণ নিয়ে এতে ইস্ট ও পানি ভালোভাবে মেখে নিন। এবার খামির একটু গরম জায়গায় আধাঘণ্টা রেখে দিন, ফুলে উঠবে। ওভেনে ১৮০ ডিগ্রিতে ১২ মিনিট প্রি-হিট দিয়ে মোটা রুটি বানিয়ে ৪ মিনিট বেক করুন। চাইলে চুলায় ফ্রাইপ্যানেও একটু সময় নিয়ে রুটি তৈরি করে নিতে পারেন।

যা যা লাগবেঃ মুরগি ২টা – চার টুকরো করে কাটা, দই ২০০ গ্রাম মরিচ গুঁড়া ২ টেবল চামচ, আদা, রসুন বাটা ১ চা চামচ করে, হলুদ গুঁড়া ১ চা চামচ, তেল ২ টেবল চামচ, মাখন ১ টেবল চামচ ও লবণ স্বাদমতো। কয়লা ১ টুকরো।

যেভাবে করবেনঃ চিকেনের পিসগুলো ছুরি দিয়ে লম্বাভাবে চিরে নিন। এতে মশলা ঢুকবে ভালোভাবে আর স্বাদও বেড়ে যাবে। দইসহ সব মশলা ও লবণ দিয়ে মাংস মেখে আধাঘণ্টা রেখে দিন।

এবার দিন ফ্রাই প্যানে তেল ও মাখন । চিকেন দিয়ে এক পিঠ ভালো করে সেঁকে উল্টে দিয়ে অন্য পিঠও ৮-১২ মিনিট সেঁকে নিন মনে রাখবেন  দু’পিঠেই যেন একটু কালো পোড়া দাগ হয়।

কয়লার টুকরোটি চিমটে দিয়ে ধরে চুলার আগুনে গরম করে নিন। সেঁকে রাখা মুরগির ভেতরে স্টিলের বাটিতে গরম ধোঁয়া ওঠা কয়লা রেখে ৫ মিনিট ঢেকে রাখুন।

পেঁয়াজ, কাঁচা মরিচ, লেবু, লবণ, ধনেপাতা ও পুদিনার চাটনির করে, গরম গরম  পরিবেশন করুন চিকেন তান্দুরি।