বার্ধক্যজনিত রোগে ভোগছেন প্রবীণ অভিনেতা প্রবীর মিত্র

প্রবীর মিত্র

গেল মাসেই করোনাভাইরাস থেকে সুস্থ হন বাংলা ছায়াছবির প্রবীণ অভিনেতা প্রবীর মিত্র । বার্ধক্যজনিত রোগে ভোগা প্রবীণ এ অভিনেতা এরপর থেকে বাসাতেই অবস্থান করছিলেন। এর মধ্যে জানা গেল, ঈদের আগের দিন রাতে বাথরুমে পা পিছলে পড়ে এই অভিনেতার মাথা ফেটে যায়। এরপর থেকে তিনি কানেই শুনছেন না বলে জানান অভিনয়শিল্পীর পুত্রবধূ সোনিয়া ইয়াসমিন।

৭৭ বছর বয়সী এই অভিনেতা টেলিভিশন আর বই পড়েই সময় কাটাতেন। বর্তমানে এসব থেকেও দূরে রয়েছেন বলে জানা যায়। এমনকি তিনি ঘরে বাহিরেও আর বের হচ্ছেন না।

প্রবীণ এই অভিনেতার বর্তমান অবস্থা সম্পর্কে সোনিয়া ইয়াসমিন বলেন, করোনাভাইরাস থেকে সেরে উঠার পর বেশ কয়েকদিন ভালো ছিলেন। এরপর হঠাৎ একদিন বাথরুমে পড়ে গিয়ে মাথা ফেটে যায় তার। এরপর থেকে বেশির ভাগ সময় রুমের মধ্যে কাটান তিনি।

কানে কী একদমই শুনছেন না? এমন প্রশ্নে সোনিয়া ইয়াসমিন বলেন, বাবা পা পিছলে পড়ার পর থেকে কানে একদমই শুনছেন না। কানে শোনার জন্য মেশিন ব্যবহার করেও কাজ হচ্ছে না। আগে স্বাভাবিকভাবে কথা বললেই শুনতে পেতেন। কিন্তু এখন উচ্চস্বরে কথা বললেও তিনি শুনছেন না।

সাতবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এ অভিনেতা স্কুলে পড়া অবস্থায় জীবনে প্রথমবারের মতো নাটকে অভিনয় করেন। পরিচালক এইচ আকবরের হাত ধরে ‘জলছবি’ চলচ্চিত্রে তিনি প্রথম অভিনয় করেন। ছবির গল্প ও সংলাপ লিখেছিলেন তারই স্কুল জীবনের বন্ধু এটিএম শামসুজ্জামান। প্রথমদিকে নায়কের চরিত্রে অভিনয় করতেন। তিতাস একটি নদীর নাম, চাবুকসহ বেশ কিছু ছবিতে নায়কের ভূমিকায় অভিনয় করেছিলেন। সর্বশেষ প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন ‘রঙিন নবাব সিরাজউদ্দৌলা’ ছবিতে। পরবর্তী সময় নায়ক না হয়ে চরিত্রাভিনেতার দিকে মনোযোগী হয়ে ওঠেন তিনি।