বাগেরহাটে প্রায় তিন লাখ মানুষ আশ্রয়কেন্দ্রে

জেলা প্রতিবেদকঃ ঘূর্ণিঝড় আম্পানের ক্ষয়ক্ষতির হাত থেকে বাঁচতে উপকূলীয় জেলা বাগেরহাটের প্রায় তিন লাখ মানুষ বিভিন্ন আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন।

মঙ্গলবার (১৯ মে) সন্ধ্যা থেকে বুধবার (২০ মে) রাত পর্যন্ত এসব মানুষ জেলার ৯৯৭টি কেন্দ্রে আশ্রয় নেন। এর সঙ্গে প্রায় বিশ হাজার গবাদি পশুকে আশ্রয়কেন্দ্রে নিয়ে এসেছেন স্থানীরা। ঘূর্ণিঝড়ে আশ্রয়কেন্দ্রে অবস্থান নেওয়া মানুষদের জন্য শুকনো খাবার ও সুপেয় পানির ব্যবস্থা করেছেন জেলা প্রশাসন।

জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জনপ্রতিনিধি ও বিভিন্ন সংস্থার স্বেচ্ছাসেবকরা সার্বক্ষণিক আশ্রয়কেন্দ্রে আসা মানুষদের খোঁজখবর নিচ্ছেন। জেলার ঝুকিপূর্ণ উপজেলা শরণখোলা, মোরেলগঞ্জ, মোংলা ও রামপালের আরও বেশি সংখ্যক মানুষকে আশ্রয়কেন্দ্রে আনার চেষ্টা করছে প্রশাসন।

এর মধ্যে শরণখোলা ও মোংলা উপজেলার আশ্রয়কেন্দ্র গুলোতে মানুষের ভিড় বেশি। শরণখোলার কিছু কিছু আশ্রয়কেন্দ্রে তিল ধারণের ঠাই নেই। শিশু ও নারীদের আশ্রয়কেন্দ্রে রেখে শারীরিকভাবে সক্ষম পুরুষরা কেন্দ্রের নিচে অপেক্ষা করছেন। তবে যেসব আশ্রয়কেন্দ্রে বেশি মানুষ আশ্রয় নিয়েছে সেখানে করোনা ভাইরাস প্রতিরোধে নিরাপদ শারীরিক দূরত্ব তেমন মানা হচ্ছে না।

এদিনে কেউ কেউ বলছেন বাড়ি বসে মারা যাবো তবুও আশ্রয়কেন্দ্রে যাবো না।

শরণখোলা উপজেলার মধ্য সাউথখালি আশ্রয়কেন্দ্রে আসা সবুর হোসেন বলেন, পরিবারের সবাইকে নিয়ে আশ্রয়কেন্দ্রে এসেছি। এখানে তিল ধারণের কোনো ঠাই নেই। নারী ও শিশুদের আশ্রয়কেন্দ্রে রেখে আমরা কেন্দ্রের দাঁড়িয়ে রয়েছি।

সাউথখালী ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য হালিম শাহ বলেন, শরণখোলা উপজেলার সাউথখালী ইউনিয়নের আশ্রয়কেন্দ্রগুলোতে মানুষের ভিড় বেশি।

উপজেলারটির বেশিরভাগ মানুষ আশ্রয়কেন্দ্রে এসেছেন। আমরা চেষ্টা করছি সবাইকে আশ্রয়কেন্দ্রে আনার। স্বেচ্ছাসেবকরা সার্বক্ষণিক কাজ করছেন মানুষকে সহযোগিতার জন্য।

বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক মো. কামরুল ইসলাম বলেন, ঘূর্ণিঝড় আম্পানের খবর পাওয়ার পর থেকে আমরা মানুষকে আশ্রয়কেন্দ্রে যাওয়ার জন্য মাইকিংসহ বিভিন্ন সচেতনতা মূলক প্রচার প্রচারণা চালিয়েছি। আশ্রয়কেন্দ্রে আসা মানুষদের জন্য শুকনো খাবার ও সুপেয় পানির ব্যবস্থা করেছি। নিরাপদ শারীরিক দূরত্ব নিশ্চিতেও নির্দেশনা দেওয়া আছে।

তিনি বলেন, বুধবার রাত ৮টা পর্যন্ত জেলার বিভিন্ন উপজেলার প্রায় দুই লাখ ৭৫ হাজার মানুষ ও ২০ হাজার গবাদি পশুকে আশ্রয়কেন্দ্রে আনা হয়েছে।