বাগেরহাটের ফকিরহাটে বোরো ধানের বাম্পার ফলন

এম এম সি মেহেদী, বাগেরহাট প্রতিনিধিঃ বাগেরহাটের ফকিরহাটে বোরো ধানের বাম্পার ফলন।ধান ক্ষেতে বোরো ধান পাকতে শুরু করলেও করোনার প্রভাবে শ্রমিক সংকটের কারণে এই উপজেলার কৃষকেরা ক্ষেত থেকে ধান ঘরে তুলতে পারবেন কিনা তা নিয়ে ছিলেন দুশ্চিন্তায়। বর্ষা মৌসুমও আসন্ন,ফলে দ্রুত ধান কাটা না হলে বিপুল পরিমাণ ধান নষ্ট হয়ে যেত।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে,চলতি বছরে ৮ হাজার ২০০ হেক্টর জমিতে বোরো ধানের চাষ করা হয়েছে,সে হিসাবে ৫৪ হাজার ১২০ মেট্রিকটন বোরো ধান উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করেছেন।

এদিকে আবহাওয়া অনুকূলে থাকায় এবার বোরো ধানের বাম্পার ফলন হলেও কৃষকের মুখে হাসি নেই দেশের বিভিন্ন প্রান্তে। তবে এই উপজেলায় সেই শংকা অনেকটাই কমে গেছে।কারণ উপজেলা কৃষি বিভাগের সহায়তায় মিনি কম্বাইন্ড হারবেষ্টারের মাধ্যমে ইতিমধ্যে ধান কাটতে শুরু করেছে এই অ লের কৃষকেরা।১২ লক্ষ টাকার মিনি কম্বাইন্ড হারবেষ্টার ভর্তুকী মূল্যে ৬ লক্ষ টাকায় ক্রয় করে ধান কাটা হচ্ছে। শুধু মিনি কম্বাইন্ড হারবেষ্টার নই,হ্যান্ড রিপারের সাহায্যেও কৃষকেরা ধান কাটা শুরু করেছে।

উপজেলার ফকিরহাট সদর ইউনিয়নের আট্রকী এলাকার কৃষক গফফার শেখ জানান,এবার তিনি প্রায় ১০ একর জমিতে বোরো ধানের চাষ করেছেন।ক্করোনা ভাইরাসের বিস্তৃতির কারণে ধান কাটার শ্রমিক পাওয়া যাচ্ছিলো না। পরে উপজেলা কৃষি বিভাগের সহায়তায় ভর্তুকি মূল্যে ১২ লক্ষ টাকার মিনি কম্বাইন্ড হারবেষ্টার ৬ লক্ষ টাকায় ৬ মাসের কিস্তিতে ক্রয় করেন।মিনি কম্বাইন্ড হারবেষ্টারের মাধ্যমে খুবই কম সময়ে ধান কেটে ঘরে তোলা যায়।

উপজেলা কৃষি কর্মকর্তা নাছরুল মিল­াত বলেন,করোনার প্রাদুর্ভাবের কারণে সরকার ও কৃষি বিভাগ থেকে নানা উদ্দোগ নেওয়া হয়েছে।ধান কাটার জন্য সরকারী-বেসরকারী উদ্দোগে উপজেলায় মিনি কম্বাইন্ড হারবেষ্টার মেশিন ও হ্যান্ড রিপার প্রস্তুত করা হয়েছে।এই মিনি কম্বাইন্ড হারবেষ্টারের মাধ্যমে কৃষকেরা স্বল্প সময়ে, কম খরচে ধান কাটতে পারে।সেই সাথে মাড়াই ও বস্তা ভর্তি করে ঘরে তোলার উপযোগী করে তোলে ওই মিনি কম্বাইন্ড হারবেষ্টার।তাছাড়া এই করোনাকালীন সময়ে উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তারা মাঠ পর্যায়ে গিয়ে কৃষকদের পাশে থেকে কাজ করে আসছে।উপজেলা কৃষি বিভাগ থেকে সকল প্রকার সুযোগ সুবিধা কৃষকদের প্রদান ও করা হচ্ছে।