বাংলাদেশ সীমান্তে সৈন্য সমাবেশের অভিযোগ অস্বীকার করল মিয়ানমার

বাংলাদেশ সীমান্তে সৈন্য সমাবেশের অভিযোগ অস্বীকার করলো মিয়ানমারের সীমান্তরক্ষা বাহিনী।

ঘুমধুমে বিজিবি-বিজিপি ব্যাটালিয়ন পর্যায়ে বৈঠকের পর, এ তথ্য জানানো হয়। গুরুত্বপূর্ণ এ বৈঠকে চোরাচালান বন্ধসহ বিভিন্ন ইস্যুতে যৌথভাবে কাজ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সৈন্য সমাবেশসহ সীমান্ত আইন লঙ্ঘনের অভিযোগে বাংলাদেশের কঠোর অবস্থানে চাপে পড়েছিলো মিয়ানমার। ব্যাখ্যা জানতে ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূতকে তলবও করা হয়েছিলো।

সবশেষ বৃহস্পতিবারও (০৮ অক্টোবর) মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপির সঙ্গে বৈঠকে বিষয়টি তুলো ধরলো বাংলাদেশের সীমান্তরক্ষা বাহিনী বিজিবি। এদিন দুপুরে, বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম সীমান্তে অনুষ্ঠিত হয় দুই বাহিনীর পতাকা বৈঠক। এতে বিজিবির ৩টি ব্যাটালিয়নের ৩৩ সদস্য অংশ নেয়।

বিজিবির কক্সবাজার রিজিয়ন পরিচালক লে. কর্নেল সরকার মোস্তাফিজুর রহমান বলেন, ‘আজকের আলোচনায় দুই দেশের নিয়মিত যৌথ টহল পুনরায় শুরু করার পাশাপাশি কার্যকরিভাবে সীমান্ত সুরক্ষার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। তাদেরকে আমরা যখন জিজ্ঞাসা করেছিলাম তখন তারা বলেছে যে, তাদের চলাচল ছিল বিজিবির চলাচলের এরিয়াগুলো। যেটা আমরা তাদেরকে বলতে চাচ্ছিলাম। কিন্তু সেনাবাহিনী চলাচল সম্পর্কে তাদের কাছে কোন তথ্য নাই এবং এই সম্পর্কে তারা কিছু জানে না।’

দীর্ঘ আট মাস পর অনুষ্ঠিত, ব্যাটালিয়ন পর্যায়ের বৈঠকে উঠে আসে মাদকপাচার, চোরাচালান ও অনুপ্রবেশের বিষয়টি। এনিয়ে যৌথভাবে কাজ করতে সম্মত হয়েছে দু’দেশের সীমান্তরক্ষী বাহিনী।