বাংলাদেশ কোস্টগার্ডে যুক্ত হয়েছে ৯টি জাহাজ

বাংলাদেশ কোস্টগার্ডে যুক্ত হয়েছে ৯টি জাহাজ ও একটি ঘাঁটি। রোববার (১৫ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাহাজ ও ঘাঁটির কমিশনিং করেন। গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন সুইচ টিপে একযোগে ৯টি জাহাজ ও ১টি ঘাঁটির কমিশনিং করেন তখন চট্টগ্রামের পতেঙ্গায় কোস্টগাড ঘাঁটির পুরো জেটিতে উড়ছিল রঙিন কাগজ।

ছিলো রঙিন ধোঁয়া এবং আগুনের ফুলকিসহ নানা আয়োজন। বাহিনী হিসাবে প্রতিষ্ঠার ২ যুগের মাথায় এসে স্মরণীয় দিন উদযাপন করলো উপকূলরক্ষী কোস্টগার্ড।

কোস্টগার্ডকে দেয়া ৯টি জাহাজের মধ্যে পাঁচটিই নির্মাণ করা হয়েছে বাংলাদেশে। নিজস্ব প্রযুক্তি এবং কারিগরি দক্ষতায় তৈরি করা এসব অত্যাধুনিক জাহাজ বাহিনীর সক্ষমতা বৃদ্ধিতে অবদান রাখবে। পাশাপাশি দেশের সমুদ্র সম্পদ রক্ষা ও ব্লু ইকোনোমিক জোনের স্বপ্ন বাস্তবায়নে অবদান রেখে এগিয়ে নেবে দেশের অর্থনীতিকে। এরমধ্য দিয়ে দেশের জাহাজ তৈরি শিল্প আবারো একবার জানান দিলো নিজেদের সক্ষমতার।

সমুদ্রের নীল জলরাশিতে যেন ভাসমান ৯টি শুভ্র রাজহাঁস। বাতাসে দোলে সদ্য জল সম্পদের নিরাপত্তার দায়িত্ব নেয়া জলযানগুলো। কোনো বাহিনীতে একদিনে এক সঙ্গে ৯টি জাহাজ এবং একটি ঘাঁটির কমিশনিং যেমন নজিরবিহীন, তেমনি ৯টির মধ্যে ৫টি জাহাজই তৈরি হয়েছে বাংলাদেশে এমন ঘটনাও অনন্য।

এই জলযানগুলো পুরোপুরি নির্মিত হয়েছে দেশের নিজস্ব জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠানে। সবুজ বাংলা, শ্যামল বাংলা, অপরাজেয় বাংলা, সোনার বাংলা এবং স্বাধীন বাংলা নামের এসব জাহাজ সাশ্রয় করলো নিজস্ব অর্থনীতি।

অত্যাধুনিক প্রযুক্তির জাহাজগুলো অভ্যন্তরীণ জলসীমার আইন শৃঙ্খলা রক্ষা এবং জনসেবার কাজে ভূমিকা রাখবে। এগুলোর মধ্য দিয়ে সমুদ্র উপকূল এলাকায় টহল দেয়া ছাড়াও ব্লু ইকোনমিক জোনের স্বপ্ন বাস্তবায়নে এগুবে আরো একধাপ। বিশাল সমুদ্র এলাকার ১ লাখ ১৮ হাজার ৮১৩ বর্গ কিলোমিটার সীমানা, ২শ’ নোটিক্যাল এক্সক্লুসিভ জোন এলাকায় সার্বভৌমত্ব রক্ষায় নিজ দেশের জাহাজ শিল্পেরও এ এক সাহসী অবদান।

প্রাচীনকাল থেকেই নৌকা ও জাহাজ তৈরিতে খ্যাতি আছে বাংলাদেশের। মুঘল আমলেও বাংলার জাহাজ ও নৌকা বিশেষ খ্যাতি অর্জন করে। সেই সক্ষমতা আর ঐতিহ্যকে আবারো মনে করিয়ে দিলো দেশীয় এই ৫ জাহাজ।

২০১৪ সালে ইতালি সরকারের সাথে করা চুক্তির আলোকে ২০১৭ সালে কমিশনিং হয়েছিল কোস্টগাড জাহাজ সৈয়দ নজরুল ইসলাম এবং তাজউদ্দীন। আর এবার হলো কোস্টগার্ড জাহাজ ক্যাপ্টেন মনসুর আলী ও কামরুজ্জামান। কমিশনিং হওয়া জাহাজগুলো ৮৭ মিটার দীর্ঘ এবং রয়েছে অত্যাধুনিক কামান।