বাংলাদেশে হরতাল দিয়ে গণতান্ত্রিক দাবি আদায় করা সম্ভব নয়

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে হরতাল দিয়ে গণতান্ত্রিক দাবি আদায় করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউটে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সব ভাষা শহীদের স্মরণে ঢাকা দক্ষিণ মহানগর ছাত্রলীগ আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, আজকে ঢাকা শহরে হরতালের যে দৃশ্য দেখা গেছে তাতে কোথাও হরতাল ছিল না। তাহলে এটা কি হরতাল ছিল না ভয়তাল? আর সেটা ভয়তাল হলেও তো কেউ ভয় পায়নি।

তিনি বলেন, বাংলাদেশে হরতাল এখন গণতান্ত্রিক দাবি আদায়ের কার্যকর হাতিয়ার নয়।

দুই চালকের সাজার রায়ের পর পরিবহন ধর্মঘটে জনভোগান্তির কথা তুলে ধরে জনস্বার্থে ধর্মঘট তুলে নেওয়ার আহ্বান জানিয়েছেন কাদের বলেন, আদালত যে রায় দিয়েছে তার জন্য জনগণ কেন কষ্ট পাবে। এই অযৌক্তিক ধর্মঘট জনস্বার্থে যত দ্রুত সম্ভব তুলে নেওয়া উচিত।

রাস্তা পারাপারে ছাত্রলীগ নেতাদের সতর্ক হওয়ার আহ্বান জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘রাস্তার এপার থেকে ওপারে মোবাইল ফোনে মধুর আলাপ-সিরিয়াস আলাপ করতে করতে গাড়ির চাকায় পিষ্ট হয়ে যায়। এ বিষয়ে সতর্ক থাকতে হবে। এখন চালক বেপরোয়া, পথচারী বেপরোয়া, রাজনীতিও বেপরোয়া, তাহলে এদেশের দুর্ঘটনা কে রোধ করবে।’

ছাত্রলীগ নেতাদের দলের যে কোনো নেতার পাহারাদার না হওয়ার পরামর্শ দিয়ে কাদের বলেন, রাজনীতিতে গডফাদারের উত্থান যেমন ভয়ঙ্কর তেমনি পরিণতিও অস্বাভাবিক। আমাদের পার্টিতে গডফাদার চাই না। যোগ্যতাসম্পন্ন নেতা চাই।

কেউ গডফাদারের ভাবমূর্তি তৈরি করবেন না। তাহলে ভাবও থাকবে না মূর্তিও থাকবে না। ছাত্রলীগ নেতাদের গডফাদারসুলভ আচরণ পরিহার করতে হবে। কেউ গডফাদারসুলভ আচরণ করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

দলের নেতাদের খুশি করার জন্য পিছু পিছু ভিড় জমানো পরিত্যাগ করার পরামর্শ দিয়ে ছাত্রলীগের সাবেক এই সভাপতি বলেন, নেতাদের খুশি করার প্রবণতা দূর করতে হবে। নেতাদের পাহারাদার হয়ে পিছু পিছু ছোটার প্রয়োজন নেই।

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সভাপতি বায়েজিত খানের সভাপতিত্বে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেনসহ দক্ষিণ ছাত্রলীগের সাবেক নেতারা উপস্থিত ছিলেন।