বাংলাদেশের মানুষ আর না খেয়ে থাকবে না

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বাংলাদেশের মানুষ আর না খেয়ে থাকবে না। কেউ রোগে ভুগে মারা যাবে না। আমরা বাংলাদেশকে ক্ষুধামুক্ত দেশ গড়ে তুলবই।’

বুধবার কুড়িগ্রামের চিলমারীতে ‘খাদ্যবান্ধব কর্মসূচির’ আওতায় হতদরিদ্র পরিবারের মধ্যে ১০ টাকা কেজি দরে চাল বিতরণ কার্যক্রম উদ্বোধনকালে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

চিলমারীর থানাহাট উচ্চ বিদ্যালয় মাঠে, ‘শেখ হাসিনার বাংলাদেশ, ক্ষুধা হবে নিরুদ্দেশ’ এই স্লোগান নিয়ে হতদরিদ্র মানুষের জন্য পল্লী রেশনিং কার্যক্রমের উদ্ধোধন করেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ‘যুদ্ধের পর দেশ গঠনে বঙ্গবন্ধু নিরলসভাবে কাজ করে যাচ্ছিলেন। দেশে চালের দাম ১০টা টাকা সাড়ে ৩ টাকায় যখন নামিয়ে এনেছিলেন, ঠিক তখনই বঙ্গবন্ধুকে নির্মমভাবে খুন করা হয়। বঙ্গবন্ধুর সেই ক্ষুধামুক্ত বাংলাদেশ গড়ার স্বপ্ন আমি পূরণ করবই।’

কর্মসূচির আওতায় দেশের ৫০ লাখ হতদরিদ্র পরিবার ১০ টাকা কেজিতে প্রতিমাসে ৩০ কেজি করে চাল পাবে। প্রতি বছরের মার্চ ও এপ্রিল এবং সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর এই পাঁচ মাস কর্মসূচির আওতায় চাল পাবে পরিবারগুলো।

কুড়িগ্রাম জেলার নয় উপজেলার এক লাখ ২৫ হাজার ২৭৯ পরিবার এ সুবিধার আওতায় আসবে।

এর আগে বুধবার বেলা ১১টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুড়িগ্রামের চিলমারী উপজেলার থানাহাট এ ইউ পাইলট উচ্চবিদ্যালয় মাঠে হেলিকপ্টারযোগে পৌঁছান।