বাংলাদেশের মানুষরা ‘বাঙালি’ নয় ‘বাংলাদেশি : সরফরাজ

স্পোর্টস ডেস্কঃ বাংলাদেশের সঙ্গে ভারতের পশ্চিমবঙ্গের মানুষদের মধ্যে কোন পার্থক্য নেই। কেননা দুই জায়গার ভাষা, সংস্কৃতি, চাল-চলন প্রায় সবকিছুই একে অপরের সঙ্গে মিলে যায়। তাই অনেকে তাদেরকে বাঙালি বলে ডাকেন।

তবে বাংলাদেশের কিছু মানুষ এই বাঙালি স্বীকৃতি মানতে নারাজ। এর কারণ হিসেবে তারা মনে করে, বাংলাদেশের মানুষরা ‘বাঙালি’ নয় ‘বাংলাদেশি’। সেসব মানুষদের কথার সুরে এবার তাল মেলালেন পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক সরফরাজ আহমেদ।

ইংল্যান্ড বিশ্বকাপ শেষ করে এখন দেশে ফিরেছে পাকিস্তান ক্রিকেট দল। সেখানে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অধিনায়ককে প্রশ্ন করা হয় শোয়েব মালিকের অবসর নিয়ে। সরফরাজের উদ্দেশ্যে এক সাংবাদিক বলেন, ‘আপনি কি মনে করেন না বাঙালিদের (বাংলাদেশ) বিরুদ্ধে বিদায়ী ম্যাচ হিসেবে শোয়েব মালিককে দলে নেয়া উচিত ছিল? যেহেতু তাদের বিরুদ্ধে তিনি সবসময়ই ভালো পারফর্ম করেন।’

এরকম প্রশ্নে একটু বিস্মিত হয়ে যান সরফরাজ। কারণ তার মতে, বাংলাদেশকে বাঙালি না বলে বাংলাদেশ বলাই শ্রেয় এবং ওই সাংবাদিককে এটাই নির্দেশ করেন তিনি।

সরফরাজ বলেন, ‘আপনি ওদেরকে বাঙালি বলবেন না। নয়তো আপনার বিপক্ষে কোনো ভিডিও বানানো হবে এবং আপনার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হতে পারে। আপনি ওদের বাংলাদেশ বলুন। এভাবে বলবেন না।’