বহির্নোঙরে ৭ লাখ টন গম খালাসের অপেক্ষায়

চট্টগ্রাম : চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে সাত লাখ টন গম খালাসের জন্য ১৪টি জাহাজ (মাদার ভেসেল) অপেক্ষমাণ রয়েছে।

লাইটারেজ জাহাজের সংকটের কারণে নির্ধারিত সময়ের মধ্যে এসব গম খালাস না হওয়ায় জাহাজের অপেক্ষার সময় বাড়ছে। আর এতে করে প্রতিটি জাহাজের জন্য দৈনিক কমপক্ষে ১০ হাজার ডলার করে ডেমারেজ গুনতে হচ্ছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

চট্টগ্রাম বন্দর সূত্রে জানা যায়, বন্দরের বহির্নোঙরে বিভিন্ন পণ্য নিয়ে অপেক্ষমাণ বড় মাদার ভেসেলসমূহ থেকে পণ্য খালাস ব্যাহত হচ্ছে লাইটার জাহাজ সংকটের কারণে। সাধারণত পাঁচ দিনে মাল খালাস করে যে (মাদার ভেসেল) জাহাজের নোঙর তোলার কথা, সেটি ১৫ দিনেও ফিরে যেতে পারছে না। এর ফলে আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে আমদানিকারকদের।

অপরদিকে সময়মতো ফিরে যেতে না পারায় এসব জাহাজ কোম্পানিও ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ নিয়ে অসন্তোষ তৈরি হয়েছে জাহাজ মালিকদের মধ্যে। বর্তমানে বহির্নোঙরে রয়েছে গত মাসের প্রথম সপ্তাহে গম নিয়ে আসা জাহাজও।

সর্বশেষ গত রোববার দুটি জাহাজে প্রায় এক লাখ টন গম আমদানি হয়েছে। আগামীকাল মঙ্গলবার একটি জাহাজে আসছে প্রায় ৫৭ হাজার টন। বর্তমানে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে সর্বমোট সাত লাখ টন গম নিয়ে ১৪টি জাহাজ খালাসের অপেক্ষায় রয়েছে।

চট্টগ্রামের শীর্ষ আমদানিকারক প্রতিষ্ঠান বিএসএম গ্রুপের চেয়ারম্যান, চিটাগাং মেট্রোপলিটন চেম্বারের পরিচালক আবুল বশর চৌধুরী জানান, গমের চালান নিয়ে আসা প্রতিটি জাহাজকে বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে। চাহিদা অনুসারে লাইটার জাহাজ পাওয়া যাচ্ছে না। এর ফলে গম খালাসে সময় বিলম্ব হচ্ছে। লাইটার পাওয়া গেলে দৈনিক প্রায় চার হাজার টন পণ্য খালাস সম্ভব। সেখানে দেড় হাজার টনের বেশি খালাস করা যাচ্ছে না।

এই আমদানিকারক জানান, প্রতিবছর ১০ থেকে ১২ লাখ টন গম স্থলপথে আমদানি হতো প্রতিবেশী দেশ ভারত থেকে। সেখানে উৎপাদন ঘাটতি থাকায় তারা নিজেরাই আমদানি করছে। আর আমাদের আমদানি করতে হচ্ছে অন্যান্য দেশ থেকে সমুদ্রপথে। চট্টগ্রাম বন্দর দিয়েই আমদানি হচ্ছে এই গম। প্রায় তিন বছর ধরে লাইটারিংয়ের জন্য নতুন জাহাজ নির্মাণের অনুমতি নেই। অথচ এ সময়ে আমদানির তালিকায় কয়লা, পাথরসহ নতুন নতুন পণ্য যোগ হয়েছে। তাই মারাত্মক সংকট বিরাজ করছে লাইটার জাহাজের।

আবুল বশর চৌধুরী আরো জানান, আমদানিকারকরা বহির্নোঙরে তাদের পণ্য লাইটারিংয়ের জন্য চাহিদা অনুসারে জাহাজ পাচ্ছেন না। আর তাতে মাদার ভেসেল সময়মতো ফিরে যেতে পারছে না।

অবিলম্বে নতুন লাইটার জাহাজের অনুমতি উন্মুক্ত করা এবং সদরঘাট, মাঝিরঘাট ও নারায়ণগঞ্জের ঘাটগুলোতে পণ্য খালাসের উন্নত ব্যবস্থা গড়ে তোলার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

চট্টগ্রাম লাইটারিংয়ের জন্য জাহাজ বরাদ্দকারী প্রতিষ্ঠান ওয়াটার ট্রান্সপোর্ট সেলের (ডব্লিউটিসি ) কো-কনভেনর হাজি সফিক আহমেদ জানান, একই সময়ে অনেকগুলো গমের জাহাজ আসায় চাহিদা অনুসারে লাইটার ভেসেল বরাদ্দ দেওয়া সম্ভব হচ্ছে না। আমদানিকারকদের পণ্যবোঝাই লাইটার জাহাজ ঘাটে ঘাটে আটকে রয়েছে। এগুলোকে গুদাম হিসেবে ব্যবহার করছেন আমদানিকারকরা। লাইটার জাহাজ সংকটের জন্য এটাও দায়ী।

তিনি বলেন, আমদানিকারকরা এসব জাহাজ থেকে মাল খালাস করছেন না বা ধীরগতিতে করছেন। তারা গোডাউন হিসেবে ব্যবহার করছেন লাইটার জাহাজকে। এসব জাহাজের মাল খালাস করার জন্য পণ্যের এজেন্টদের অনুরোধ জানানো হয়েছে। কিন্তু আমাদের অনুরোধকে তারা কোনো গুরুত্ব দিচ্ছেন না।

ডব্লিউটিসি সূত্রে জানা গেছে, সিটি গ্রুপ, এস আলম গ্রুপসহ বিভিন্ন গ্রুপের পণ্যভর্তি অনেক লাইটার জাহাজ তাদের নিজস্ব ঘাটে আটকে রয়েছে। রূপসী, স্ক্যান, এস আলম ঘাট, বাঘাবাড়ি, নারায়ণগঞ্জ, নোয়াপাড়া, নগরবাড়ি, মিরপুর, আলীগঞ্জ, শাহ সিমেন্ট, আকিজ এবং হোলসিম ঘাটেও অনেক লাইটার আটকে আছে। এই জাহাজগুলো চট্টগ্রাম বন্দরে পণ্য খালাসে যুক্ত না হওয়ায় লাইটার জাহাজ সংকটে বন্দরের বহির্নোঙরে পণ্য খালাস মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।