বলিউডের অভিনেত্রী কুমকুম আর নেই

কুমকুম

চলে গেলেন ভারতের বর্ষীয়ান অভিনেত্রী কুমকুম । ৮৬ বছর বয়সী এ অভিনেত্রীর মৃত্যুর খবর জানিয়ে টুইট করেন নাভেদ জাফরি। মাদার ইন্ডিয়া, নয়া দওরসহ একাধিক সিনেমায় অভিনয় করেন কুমকুম । বর্ষীয়ান এ অভিনেত্রীর মৃত্যুর খবরে শোকস্তব্ধ শিল্পী মহল।

জন্মসূত্রে তার নাম ছিল জেহবুন্নিসা। ১৯৩৪ সালে বিহারে জন্মগ্রহণ করেন তিনি। ক্যারিয়ারে ১১৫টিরও বেশি ছবিতে কাজ করেছেন তিনি। মিস্টার এক্স ইন বম্বে (১৯৬৪), মাদার ইন্ডিয়া (১৯৫৭), সন অফ ইন্ডিয়া (১৯৬২), নয়া দৌড়, শ্রীমান ফান্টুস, এক সাপেরা এক লুটেরা, আঁখে (১৯৬৮), রাজু অউর রঙ্ক, এক কুওয়ারা এক কুওয়ারির মতো জনপ্রিয় ছবিতে নিজের অভিনয় দক্ষতার ছাপ রেখেছেন কুমকুম।

ফিল্মি ক্যারিয়ারে একাধিক নামীদামি তারকার সঙ্গে স্ক্রিনশেয়ার করেছেন কুমকুম। গুরু দত্তের ‘আর পার’ (১৯৫৪) ছবির কালজয়ী গান- কভি আর কভি পার গানে নির্মাণ শ্রমিক হিসাবে প্রথম পর্দায় দেখা গিয়েছিল তাকে। এই গানে দর্শকদের নজর কেড়েছিলেন কুমকুম। যদিও তাকে ক্রেডিট দেয়া হয়নি এ ছবিতে।

বিহারের এ কন্যা হিন্দির পাশাপাশি তিনি কাজ করেছেন। সিইআইডি ছবির ‘বম্বে মেরি জান’ গানে জনি ওয়াকারের সঙ্গে কুমকুমের পারফর্ম্যান্স তাকে আজীবন অমর করে রাখবে হিন্দি ফিল্ম দুনিয়ায়। ১৯৭৩ সালে মুক্তিপ্রাপ্ত এক কুওয়ারা, এক কুওয়ারি ছবিতেই শেষবার দেখা গিয়েছিল তাকে। এরপর বিয়ের পর্ব সেরে সংসারে মন দেন কুমকুম। কোনোরকম যোগাযোগ রাখেননি চলচ্চিত্র জগতের সঙ্গে।