বর্ণবাদ নিয়ে অ্যাপল প্রধানের খোলা চিঠি

আন্তর্জাতিক ডেস্কঃ ২৫ মে আমেরিকায় জর্জ ফ্লয়েড নামের নিরস্ত্র একজন কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে গ্রেপ্তার করে পুলিশ। এরপর একজন পুলিশ অফিসার হাঁটু দিয়ে তার গলা চেপে ধরলে ওই কৃষ্ণাঙ্গের মৃত্যু হয়। মিনিয়াপোলিস অঙ্গরাজ্যের একটি রেস্তোরাঁয় নিরাপত্তা কর্মী হিসাবে কাজ করতেন ৪৬ বছর বয়স্ক জর্জ ফ্লয়েড।

একজন প্রত্যক্ষদর্শীর তোলা ১০ মিনিটের ভিডিও ফুটেজে দেখা যায় জর্জ ফ্লয়েড নিঃশ্বাস না নিতে পেরে কাতরাচ্ছেন এবং বারবার একজন শ্বেতাঙ্গ পুলিশ অফিসারকে বলছেন, ‘আমি নি:শ্বাস নিতে পারছি না’। এই ঘটনায় আমেরিকায় বিভিন্ন অঙ্গরাজ্যে বিক্ষোভ চলছে।

এরপর পুরো আমেরিকার মানুষজন ফুঁসে উঠেছেন। তার এই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে আন্দোলন করছেন। এই আন্দোলনে সামিল হয়েছে বর্ণবাদ নিয়ে নিজের মতামত তুলে ধরে খোলা চিঠি লিখেছেন, অ্যাপল প্রধান টিম কুক।

টিম কুক পুরো ঘটনাকে পুলিশের নির্বুদ্ধিতা উল্লেখ করেছেন। একই সঙ্গে এই ঘটনায় মানুষ কতটা ভীত-সন্তস্ত্র তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

টিম কুক খোলা চিঠিতে লিখেছেন, ‘এই মুহূর্তে, আমাদের জাতির লক্ষ লক্ষ মানুষের হৃদয়ে গভীরভাবে বেদনা রয়েছে। একসাথে দাঁড়ানোর জন্য, আমাদের অবশ্যই একে অপরের পক্ষে দাঁড়াতে হবে, এবং জর্জ ফ্লয়েড হত্যা এবং বর্ণবাদের দীর্ঘকালীন ইতিহাসের দ্বারা যথাযথভাবে উৎসাহিত হওয়া ভয়, আহত এবং ক্ষোভকে স্বীকার করতে হবে।

সেই বেদনাদায়ক অতীত আজও রয়েছে। কেবল সহিংসতার আকারে নয়, গভীরভাবে বদ্ধ বৈষম্যের প্রতিদিনের অভিজ্ঞতায়। আমরা আমাদের ফৌজদারি বিচার ব্যবস্থায়, কৃষ্ণ ও সাদা সম্প্রদায়ের উপর অসম্পূর্ণ রোগের সংখ্যায়, আশেপাশের পরিষেবাগুলোতে অসমতা এবং আমাদের শিশুরা যে শিক্ষা গ্রহণ করে তা দেখেছি।

যদিও আমাদের আইন পরিবর্তিত হয়েছে, বাস্তবতা হল তাদের সুরক্ষাগুলো এখনও সর্বজনীনভাবে প্রয়োগ করা হয়নি। আমেরিকা আমি বেড়ে ওঠার পর থেকে আমরা অগ্রগতি দেখেছি, তবে একইভাবে সত্য যে বর্ণের সম্প্রদায়গুলো বৈষম্য এবং ট্রমা সহ্য করে চলেছে।

আমি শুনেছি যে আপনি নিজেকে ভয় পান-আপনার সম্প্রদায়ের মধ্যে ভয় পান, আপনার প্রতিদিনের জীবনে ভয় পান এবং সবচেয়ে নিষ্ঠুরতার সাথে আপনার নিজের সঙ্গে ভয় পান। যারা এই দেশকে তাদের ভালোবাসা, শ্রম এবং জীবন দেয় এমন প্রতিটি ব্যক্তির জন্য আমরা যদি ভয় থেকে মুক্তির গ্যারান্টি না দিতে পারি তবে আমাদের উদযাপনের মতো কোনও সমাজ থাকতে পারে না।

অ্যাপল-এ, আমাদের মিশন হল এমন প্রযুক্তি তৈরি করা যা মানুষকে আরও উন্নত করে বিশ্ব পরিবর্তনের ক্ষমতা দেয়। আমরা সর্বদা বৈচিত্র্য থেকে শক্তি অর্জন করেছি, বিশ্বের প্রতিটি পদচারণা থেকে শুরু করে আমাদের বিশ্বজুড়ে আমাদের স্টোরগুলোতে মানুষকে স্বাগত জানিয়েছি এবং সবার মধ্যে অন্তর্ভুক্ত এমন একটি অ্যাপল পণ্য তৈরির চেষ্টা করেছি।

তবে আমাদের আরও কিছু করা উচিত। আমরা নিম্নোক্ত স্কুল ব্যবস্থায় সমালোচনামূলক সংস্থান এবং প্রযুক্তি আনতে আমাদের কাজ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতিবদ্ধ। আমরা জলবায়ু পরিবর্তনের মতো পরিবেশগত অবিচারের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতিবদ্ধ। যা কালো সম্প্রদায়ের এবং বর্ণের অন্যান্য সম্প্রদায়কে অস্বাভাবিকভাবে ক্ষতি করে এবং বৈচিত্র্যের দিকে অগ্রগতির দিকে এগিয়ে যাওয়ার দিকে আমরা দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ, যাতে প্রতিটি দুর্দান্ত ধারণা শোনা যায়। এবং আমরা ইক্যুয়াল জাস্টিস ইনিশিয়েটিভ সহ সংস্থাগুলোকে অনুদান দিচ্ছি যা জাতিগত অবিচার এবং গণ-কারাবাসকে চ্যালেঞ্জ করে। এমন ব্যথার আলোকে এমন ক্রিয়া যা গভীরভাবে অনুভূত হয় তবে প্রায়শই উপেক্ষা করা হয়। মানব মর্যাদার ইস্যুগুলো পাশে দাঁড়িয়ে থাকবে না। কৃষ্ণাঙ্গ সম্প্রদায়ের কাছে আমার বক্তব্য- আমরা আপনাকে দেখছি। আপনি গুরুত্বপূর্ণ এবং আপনার জীবন যাবতীয় বিষয়।