বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর আর নেই

এন্ড্রু কিশোর

বাংলাদেশের কিংবদন্তি সংগীতশিল্পী এন্ড্রু কিশোর মারা গেছেন। ৬টা ৫৫ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সোমবার (০৬ জুলাই) এন্ড্রু কিশোর এর বড় বোনের স্বামী ডা. প্যাট্রিক বিপুল বিশ্বাস বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে এন্ড্রু কিশোর এর শারীরিক অবস্থার কিছুটা অবনতি ঘটায় সোমবার (৬ জুলাই) দুপুরে বাড়িতে রেখেই তাকে অক্সিজেন সাপোর্ট দেওয়া হচ্ছে।

এন্ড্রু কিশোরের বড় বোনের স্বামী ডা. প্যাট্রিক বিপুল বিশ্বাস বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘এন্ড্রুকে অক্সিজেন সাপোর্ট দেওয়া হচ্ছে। আমার মানসিক অবস্থা ভালো নেই। এর চেয়ে এ মুহূর্তে আর কিছু বলতে পারছি না।’

এদিকে, এন্ড্রু কিশোরের ফেসবুকে পেইজে দেওয়া এক পোস্টে স্বামীর জন্য দোয়া চেয়েছেন তার স্ত্রী। তিনি এন্ড্রু কিশোরের চিকিৎসা, দেশে ফেরা এবং বর্তমান শারীরিক অবস্থা নিয়ে লিখেছেন। আবেগঘন এই পোস্টে ভালো কোনো খবর দেননি তিনিও। পোস্টটি পড়ে চোখের জল ঝরাচ্ছেন এন্ড্রুভক্তরা।

সিঙ্গাপুরে চিকিৎসা করেও ক্যানসার নির্মূল হয়নি প্রখ্যাত সংগীতশিল্পী এন্ড্রু কিশোরের। চিকিৎসক হাল ছেড়ে দেওয়ায় ক্যানসার নিয়েই ফিরতে হয়েছে দেশে। বর্তমানে আছেন রাজশাহীতে বোন ডা. শিখা বিশ্বাসের বাড়িতে। তার ওই বাড়িটির একটি অংশে রয়েছে ক্লিনিক। সেখানেই সেবা-সুস্রসা চলছে এন্ড্রু কিশোরের।

তবে গতকাল রোববার (৫ জুলাই) থেকে তার শারীরিক অবস্থার অবনতি ঘটেছে গুণী এই শিল্পীর। তাই তার সুস্থতায় প্রাণ খুলে দোয়া করার জন্য সবার কাছে অনুরোধ করেছেন স্ত্রী লিপিকা এন্ড্রু।

লিপিকা লেখেন, ‘গত বছর ৯ সেপ্টেম্বর তারা সিঙ্গাপুর গিয়েছিলেন। সেখানে এন্ড্রু কিশোরের ক্যানসার ধরা পড়ে। তারপর কেমোথেরাপি ও রেডিওথেরাপি শেষ হয় এপ্রিল মাসে। চিকিৎসক বলেছিলেন, এখন আর কিছু দরকার নাই। ওষুধ দিয়ে বলেছিলেন, আগস্ট মাসে যেতে। তারা ১৩ মে দেশে আসার জন্য টিকেট করেন। কিন্তু কিশোর শারীরিকভাবে খুব দুর্বল ছিলেন। তাই ইতি টিকিট বাতিল করেন। চিকিৎসক বলেন, কেমোর জন্য এন্ড্রু কিশোর দুর্বল। ধীরে ধীরে ঠিক হয়ে যাবে, সময় লাগবে।’