১৯৭৫ সালের ১৫ই আগস্ট

বঙ্গবন্ধু হত্যার পরিকল্পনাকারীদের ব্যাপারে আজও জাতি অন্ধকারে

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ড

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ড ছিল রাষ্ট্র হননের শামিল। ১৯৭৫ সালের ১৫ই আগস্টে জাতির পিতাকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে বাঙালি জাতিসত্তার অস্তিত্বে আঘাত করা হয়েছিল। তবে, নৃশংস সেই হত্যাকাণ্ডের ৪৪ বছর পেরিয়ে গেলেও মূল পরিকল্পনাকারীদের ব্যাপারে এখনো অন্ধকারে পুরো জাতি। বিশেষজ্ঞরা মনে করেন, জাতির পিতার হত্যাকাণ্ডের কুশীলবদের খুঁজে পেতে গঠন করতে হবে আন্তর্জাতিক কমিশন।

মেজর ডালিমের রেডিও ভাষণে বলা হয়, ‘মেজর ডালিম বলছি। আজ থেকে খন্দকার মোশতাকের বলিষ্ঠ নেতৃত্বে সামরিক বাহিনী ক্ষমতা দখল করেছে। এখন থেকে সারাদেশে সামরিক আইন জারি করা হলো।’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রক্তাক্ত নিথর দেহ তখনো পড়ে আছে ধানমণ্ডির ৩২ নম্বরে। ঘাতক মেজর ডালিম তখন হুংকার দিচ্ছেন রেডিওতে। সেই ভয়াবহ সকাল পেরিয়ে, দুপুর গড়িয়ে আস্তে আস্তে উন্মোচন হতে থাকে স্বার্থান্বেষী-বিশ্বাসঘাতকদের অবয়ব।

বঙ্গবন্ধুর হত্যার সাথে জড়িতরা আত্মস্বীকৃত। তবে, কিলিং মিশনে অংশ নেয়া ক্ষুদ্র এই দলের কি এমন সাহস হিমালয় সম বঙ্গবন্ধুর সামনে দাঁড়ানোর। নিশ্চিতভাবে পিছনের পরিকল্পনায় ছিলেন আরো বড় কোন শক্তি। জাতির পিতার হত্যাকাণ্ডের পর পেরিয়েছে ৪৪ বছর। রাজনৈতিক পট পরিবর্তন হয়েছে, তবে উত্তর পাওয়া যায়নি আজও। নিশ্চতভাবে কেউ বলতে পারছেনা কে বা কারা বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী।

ইতিহাসবিদ মুনতাসির মামুন বলেন, ‘সেনাবাহিনী বা আমলাতন্ত্র বা সিভিল আমলাতন্ত্র ক্ষুব্ধ ছিল। কারণ তাদের কাছ থেকে ক্ষমতা কেড়ে নেওয়া হয়েছিল। এবং জিয়া সেটির নেতৃত্ব দিয়েছিল।’

মহিউদ্দিন আহমদ বলেন, ‘অনেকেই বলেন ভারতের পাশেই বঙ্গবন্ধুর মতো এরকম একটা ইমেজের ব্যক্তিত্ব তৈরি হচ্ছে সেটা ভারতে সহ্য হয়নি। বাংলাদেশের ওআইসিতে যাওয়াটাও ভারত পছন্দ করেনি। তাদেরও ষড়যন্ত্র থাকতে পারে। আইএসআই এর ষড়যন্ত্র থাকতে পারে। এগুলোর কোনোটারই বাস্তবসম্মত বিশ্লেষণ পাওয়া যায়নি। অনুমানের ওপরেই সবাই ঢিল ছোড়ে।

নিজের সবটুকু দিয়ে দেশকে ভালোবেসেছিলেন তিনি। তাকে হত্যা করে ঘাতকরা মুক্তিযুদ্ধের আদর্শকে ভূলণ্ঠিত করলো, আলো থেকে অন্ধকারের পথে ঠেলে দিল, একটি জাতিকে দিশেহারা করলো। তাই একজন দেশদরদী জাতির পিতার হত্যাকাণ্ডের নেপথ্য কুশীলবদের খুঁজে বের করা শুধু নয়, বরং বাঙালি জাতির বিরুদ্ধে গভীর ষড়যন্ত্রকারীদের সম্পর্কে জানতে গঠন করতে হবে আন্তর্জাতিক কমিশন।

শামসুজ্জামান খান সেলিনা হোসেন, ‘বঙ্গবন্ধু হত্যা নিয়ে আন্তর্জাতিক কমিশন হওয়া দরকার। এজন্য আমাদের চেষ্টা চালানো দরকার। এটা করা গেলে বিষয়টা অনেকটাই জানা যাবে।’

৪৪ বছরে ধরে যে প্রশ্নটি এখনো তার উত্তর খুঁজে পায়নি। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাঙালি সে উত্তর খুঁজে পাবে, দেখবে তার পিতার হস্তারকের মুখ এমটাই সবার প্রত্যাশা।