বঙ্গবন্ধু টানেলঃ নিরাপত্তাতা জোরদারে করতে থানা স্থাপন করবে সিএমপি

বঙ্গবন্ধু টানেলের নিরাপত্তার পাশাপাশি বিজনেস হাবের সার্বিক তত্ত্বাবধানে আলাদা তিনটি থানা স্থাপন করতে যাচ্ছে সিএমপি। কর্ণফুলী এবং পতেঙ্গা থানা ভেঙে এসব থানা গড়ে তোলা হবে।

এ ছাড়া জনসংখ্যা আধিক্য রয়েছে এ ধরনের আরো চারটি থানার অংশ নিয়ে আলাদা তিনটি থানা স্থাপনের প্রক্রিয়া চলছে। নতুন ছয়টি থানা অনুমোদনের প্রস্তাব এখন পুলিশ সদর দফতরের বিবেচনায় রয়েছে বলে জানিয়েছেন সিএমপি কমিশনার।

গত ৫ বছর ধরে শুধু নগরীর পতেঙ্গা এলাকায় চলছে হাজার হাজার কোটি টাকার উন্নয়নকাজ। বিশেষ করে আট হাজার কোটি টাকার বঙ্গবন্ধু টানেলের কাজ যেমন দ্রুতগতিতে চলছে, তেমনি সাড়ে তিন হাজার কোটি টাকায় নির্মিত এলিভেটেড এক্সপ্রেস ওয়ের ল্যান্ডিং স্টেশনও এখানে। কাজ চলছে বে-টার্মিনাল নির্মাণেরও। কাজ শেষে গাড়ি চলছে পতেঙ্গা বাইপাস রোডে। তাই প্রয়োজন হয়ে পড়েছে পুরো এলাকার নিরাপত্তা নিশ্চিত করা।

চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি মাহবুবুল আলম জানান, এখানে মালমাল লোড আনলোড করতে হলেও সবার আগে পুরো এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

৬টি থানা নিয়ে ১৯৭৮ সালে কার্যক্রম শুরু করা চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ২০০০ সালে থানা সংখ্যা বাড়িয়ে ১৬ করা হয়। কিন্তু দু’দশকে এই নগরীর জনসংখ্যা কয়েক গুণ বাড়লেও বাড়েনি থানার সংখ্যা।

গত দু’মাস আগেই পুলিশ সদর দফতরে পাঠানো হয়েছে নতুন এই ৬ থানা স্থাপনের প্রস্তাবনা। পতেঙ্গা অংশে বঙ্গবন্ধু টানেল থানা, কর্ণফুলী অংশে পারকি এবং বড় উঠান থানা হিসেবে নাম দেয়া হয়েছে। বাণিজ্যিক নিরাপত্তা এবং জনসংখ্যার আধিক্যের কারণে চান্দগাঁও থানার অংশ নিয়ে মোহরা থানা, চান্দগাঁও এবং বায়েজীদ থানার অংশ নিয়ে অনন্যা থানা আকবরশাহ ও পাহাড়তলী থানা নিয়ে হচ্ছে কাট্টলী থানা।

সিএমপি উপকমিশনার মিলন মাহমুদ জানান, বিমানবন্দর ও রিং রোড অংশ নিয়ে নতুন একটি থানা তৈরি করতে যাচ্ছি। তার নাম দেওয়া হচ্ছে বিমানবন্দর থানা।

বর্তমানে সিএমপিতে ৭ হাজার ৯৮ জন ফোর্স নিয়োজিত রয়েছে। নতুন ৬টি থানার অনুমোদন পেলে ফোর্স সংখ্যা কয়েক হাজার বাড়বে বলে মনে করছেন সিএমপির শীর্ষ কর্মকর্তারা।