বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে জনতার স্রোত

বিশেষ প্রতিবেদকঃ ঐতিহাসিক ৭ মার্চ আজ। বাঙালি জাতির দীর্ঘ স্বাধিকার আন্দোলন-সংগ্রাম ও মহান মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অনন্য দিন। ঐতিহাসিক দিবসটিতে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে এসেছেন অগণিত জনতা।

রোববার (৭ মার্চ) সকাল থেকেই মানুষের ঢল ধানমন্ডি ৩২ নম্বরে। নানা শ্রেণিপেশার মানুষের পদচারণায় আজ মুখরিত পুরো এলাকা। সবার হাতেই ছিল ফুল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে জনসমাগম জনসমুদ্রে রূপ নেয়।

আওয়ামী লীগের অঙ্গ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম বিভিন্ন সংগঠনের নেতাকর্মী, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, সরকারি দফতরের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানসহ সর্বস্তরের মানুষ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করছেন।

এদিন সকাল সাড়ে ১০টায় শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে আসেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এসময় তিনি বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চে দেওয়া ঐতিহাসিক ভাষণ শুধুমাত্র রাজনৈতিক দলিলই নয় বরং বাঙালির জাতিসত্তার পরিচয়ও। এ ভাষণই পরবর্তীতে স্বাধীনতার সংগ্রামের বীজমন্ত্র হয়েছিল।

শ্রদ্ধা নিবেদন শেষে ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আইকে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, ১৯৭১ সালের এ দিনে ঐতিহাসিক রেসকোর্স ময়দানে জনসমুদ্রে দাঁড়িয়ে বঙ্গবন্ধু যে ভাষণ দিয়েছিলেন, সেটি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সূর্য উদিত করেছে। শোষণ আর নিপীড়নের বিরুদ্ধে বঙ্গবন্ধুর সাহসী গর্জন পাকিস্তানি বেনিয়াদের পতন ত্বরান্বিত করেছে।