ফোনে ছাত্রীর সাথে কথা বলার অপরাধে বড়ইয়া ডিগ্রী কলেজের শিক্ষক বরখাস্ত

ঝালকাঠি,প্রতিনিধি,মো.মোছাদ্দেক বিল্লাহ্
ঝালকাঠির রাজাপুরে বড়ইয়া ডিগ্রি কলেজের এক ছাত্রীর সাথে মুঠোফোনে কথা বলার অজুহাত দেখিয়ে একই শিক্ষা প্রতিষ্ঠানের ইংরেজী বিভাগের প্রভাষক নীল কমল সানাকে বরখাস্ত করেছে কলেজ কর্তৃপক্ষ। তবে বহিস্কারের বিধিমালা ভেঙে ওই শিক্ষককে বরখাস্ত করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।
জানা গেছে, ওই শিক্ষক কলেজের প্রাক্তন এক ছাত্রীর সাথে মুঠোফোনে কথা বলতেন। এরপর তাদের দীর্ঘদিনের কথোপকথন মোবাইল ফোনে রেকর্ড করে ওই ছাত্রী। সম্প্রতি তা প্রকাশ পেলে কলেজ কর্তৃপক্ষ মৌখিক অভিযোগের ভিত্তিতেই ওই শিক্ষককে সাময়িক বরখাস্ত করে। তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি কলেজ শিক্ষকদের চাকুরীর শর্তাবলি রেগুলেশনের সংশোধিত ২০১৫ এর নিয়মানুসারে বিশ্ববিদ্যালয়ের ১৯৯২সালের আইনের ১৬ (ক) ধারায় পেশাগত অসদাচরন অথবা অনৈতিক কর্মকান্ডের জন্য গভর্ণিং বডি একজন শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহনের ক্ষেত্রে আলাদা নিয়ম রয়েছে। ওই নিয়মে অভিযোগের বিষয়টি গভণির্ং বডি কর্তৃক নিযুক্ত পাঁচ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি দিয়ে তলব করার বিধান রয়েছে। ওই তদন্ত কমিটিতে কলেজের একজন শিক্ষক এবং বিশ্ববিদ্যালয়ের একজন প্রতিনিধি থাকা আবশ্যক। তবে ওই নিয়ম অনুসরন না করে নীল কমল সানাকে মৌখিক অভিযোগের ভিত্তিতেই অভিযুক্ত করে কলেজ কর্তৃপক্ষ সাময়িক বরখাস্ত করে।
কলেজ শিক্ষক নীল কমল সানা বলেন, একটি কুচক্রীমহল আমার সুনাম নষ্ট করার জন্য আমাকে ফাঁদে ফেলেছেন। আমি ঘটনার শিকার। ষড়যন্ত্রের অংশ হিসেবে কোন নিয়মের তোয়াক্কা না করে কলেজ কর্তৃপক্ষ আমাকে বহিস্কার করেছে।’
এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে বড়ইয়া ডিগ্রী কলেজের একজন প্রভাষক বলেন, ‘যে মেয়েকে যৌন হয়রানীর করার অভিযোগ করা হচ্ছে সেই মেয়ের কোন অভিযোগ ছাড়াই শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া প্রাক্তন ওই ছাত্রীর বহু আগের ফোনের কথোপকথন নিয়ে এ ধরনের বহিস্কার আদেশ অনৈতিক ও নিয়ম বহির্ভূত।’
এ বিষয় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কলেজ সভাপতি শাহ মো. রফিকুল ইসলাম বলেন, ‘স্থানীয়দের একটি মৌখিক অভিযোগের প্রেক্ষিতে ওই শিক্ষককে প্রথমে কারন দর্শানোর নোটিশ এবং পরবর্তীতে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।