উগ্রবাদী বই ও লিফলেট উদ্ধার

ফুলবাড়িয়ায় চার জেএমবি সদস্য আটক

ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার জোরবাড়িয়া এলাকায় অভিযান চালিয়ে উগ্রবাদী বই, লিফলেটসহ নিষিদ্ধ ঘোষিত জেএমবির ৪ সক্রিয় সদস্যকে আটক করেছে র‌্যাব-১৪।

শনিবার মধ্যরাতে ফুলবাড়িয়া উপজেলার জোরবাড়িয়া গ্রাম থেকে তাদের আটক করা হয়। রোববার (২৭ সেপ্টেম্বর) বিকেলে র‌্যাব-১৪ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

আটককৃতরা হলো, ফুলবাড়িয়ার জোরবাড়িয়া গ্রামের জাকির হোসেন (৫০), আক্কাছ আলী (৫৫), হারুন (৩৫) ও ফুলবাড়িয়া সদরের ওসমান গনি মল্লিক ( ৪৮)।

১৪ এর মিডিয়া অফিসার সিনিয়র সহকারী পুলিশ সুপার জোনাঈদ আফ্রাদ জানান, ফুলবাড়িয়া থানাধীন জোরবাড়িয়া গ্রামের জনৈক আবুল হোসেন বুলবুলের মালিকানাধীন সেমি পাকা টিনশেডের ঘরের ভেতরে কতিপয় নিষিদ্ধ ঘোষিত জেএমবি সদস্য একত্রিত হয়ে নাশকতা করার উদ্দেশ্যে গোপন বৈঠক করছে এমন সংবাদের ভিত্তিতে র‌্যাব-১৪, ব্যাটালিয়ন সদরের একটি আভিযানিক দল শনিবার রাত ২টার দিকে ঘটনাস্থলে অভিযান চালায়। র‌্যাবের উপস্থিতি টের পেয়ে দৌড়ে পালানোর সময় চার জেএমবি সদস্যকে আটক করা হয়। এসময় তাদের কাছ থেকে বিভিন্ন ধরনের উগ্রবাদী বই, লিফলেট এবং ০১ টি ল্যাপটপ ও ২টি মোবাইল সেট জব্দ করা হয়।

তিনি আরও জানায়, আটককৃতরা বিভিন্ন উগ্রবাদী বক্তার বয়ান শুনতো এবং এইসব শুনে তারা উগ্রবাদের প্রতি উদ্বুদ্ধ হয় এবং জেএমবির সক্রিয় সদস্য হয়ে উঠে। এরা জেএমবির জন্য বিভিন্ন কৌশলে কাজ করতো। সংগঠনের জন্য নিয়মিত চাঁদা (ইয়ানত) উত্তোলন করে সংগঠনের তহবিল সংগ্রহে ভূমিকা রাখত। এই তহবিল তারা বর্তমানে যেসব জেএমবি সদস্য জেলে বন্দী আছে তাদের হাজত থেকে বের করে এনে নতুনভাবে নাশকতা কার্যক্রম শুরু করাসহ সংগঠনের অন্যান্য খরচ বহন করার কাজে ব্যবহার করতো। উগ্রবাদ কায়েম করার লক্ষ্যে তারা দেশের বিভিন্ন অঞ্চলে নাশকতা করার পরিকল্পনা করছিল।

এ ঘটনা সংক্রান্তে আটককৃতদের বিরুদ্ধে ফুলবাড়িয়া থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।