ফিলিপাইনে নতুন নির্দেশের পর ৯ জনকে হত্যা

আন্তর্জাতিক ডেস্কঃ একের পর বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে বার বার সমালোচনায় সৃষ্টি করেছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। তার নির্দেশ দিয়ে দেশে এক প্রকার হত্যাযজ্ঞ চালাচ্ছে বলে মনে করেছেন অনেকে। প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের নতুন নির্দেশে দেশের সব কমিউনিস্ট বিদ্রোহীকে ‘হত্যা’ ও ‘শেষ করে দেওয়ার’ বিষয়ে প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে নির্দেশ দেওয়ার মাত্র দুইদিনের মাথায় ফিলিপাইনের উত্তরাঞ্চলে ৯ জন কমিউনিস্ট কর্মীকে হত্যা করা হয়েছে। টানা পুলিশি অভিযানের মাধ্যমে রোববার (৭ মার্চ) তাদেরকে হত্যা করা হয় বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

পুলিশ জানিয়েছে, অভিযানের সময় রাজধানী ম্যানিলার পার্শ্ববর্তী তিনটি প্রদেশ থেকে ৬ জনকে আটক করা হয়েছে। এছাড়া কমপক্ষে আরও ৬ জন পালিয়ে গেছে বলেও দাবি করা হয়।

দেশটির পুলিশের দাবি, মোট ১৮ জনের বিরুদ্ধে তাদের হাতে গ্রেফতারি পরোয়ানা ছিল। গ্রেফতার এড়াতে যেসব ব্যক্তি পুলিশের কাজে বাধা দিয়েছিলেন, তাদেরকেই হত্যা করা হয়েছে।

মানবাধিকারবিষয়ক সংস্থা কারাপাতান অ্যান্ড দ্যা কাবাতান পার্টি সরকারের দাবি প্রত্যাখ্যান করে বলেছে, নিহত অ্যাকটিভিস্টদের পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে।

এর আগে কমিউনিস্ট বিদ্রোহীদের দেখলেই হত্যা ও মৃত্যুর বিষয়টি নিশ্চিত করার নির্দেশ দেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। কমিউনিজম নির্মূল ইস্যুতে আয়োজিত এক বৈঠকে গত শুক্রবার সেনাবাহিনী ও পুলিশকে এমন নির্দেশ দেন তিনি।

ওই বৈঠকে দুতার্তে বলেন, ‘সেনাবাহিনী ও পুলিশকে আমি বলে দিয়েছি, সশস্ত্র কমিউনিস্ট বিদ্রোহী দেখলেই তাদের হত্যা করতে হবে। মারা গেছে কিনা তা নিশ্চিত না হওয়া পর্যন্ত আঘাত করে তাদের মৃত্যু নিশ্চিত করতে হবে।’

তিনি আরও বলেন, ‘হত্যার পর মরদেহ তাদের প্রত্যেকের পরিবারের কাছে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করতে হবে। মানবাধিকারের কথা ভুলে যান। এটাই আমার আদেশ। এর জন্য আমি কারাগারে যেতেও রাজি রয়েছি, এটা আমার জন্য কোনো সমস্যা নয়। কমিউনিস্টদের হত্যা করার নির্দেশ দেওয়া নিয়ে আমার মনে কোনো দ্বিধা নেই।’

কমিউনিস্ট বিদ্রোহীদের প্রতি সরাসরি ইঙ্গিত করে দুতার্তে আরও বলেন, ‘তোমরা সবাই ডাকাত। তোমাদের কোনো মতাদর্শ নেই। এমনকি চীন ও রাশিয়াও এখন পুঁজিবাদী রাষ্ট্রে পরিণত হয়েছে।’ তবে কমিউনিস্টরা অস্ত্র ফেলে দিলে তাদের চাকরি, বাসস্থান ও জীবনমান উন্নয়নের প্রতিশ্রুতিও দেন তিনি।

প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে আরও বলেন, ‘তোমরা ৫৩ বছর ধরে লড়াই করছো। এখন আমার নাতি-নাতনি আছে। এখনও তোমরা লড়াই করছো। আমি বুঝতে পারি না তোমরা কেন লড়াই করছো।

দুতার্তের এমন নির্দেশের পর দেশটিতে মাদকবিরোধী অভিযানের সময়ের মতো কমিউনিস্ট কর্মীদের বেছে বেছে হত্যার এই ঘটনা ঘটল।

সূত্র: আলজাজিরা