ফকিরহাটে মহাসড়কে বাড়ছে অবৈধ পার্কিং

ফকিরহাট প্রতিনিধি: ফকিরহাটে খুলনা-মাওয়া মহাসড়কের বিভিন্ন স্থানে সড়ক ও ফুটপাত দখল করে অবৈধভাবে পার্কিং করা হচ্ছে । ফলে স্বাভাবিক যান চলাচল ব্যহত হচ্ছে ও সেই সাথে পথচারীদের যাওয়ার পথ ও যাচ্ছে আটকে।

আর পাশাপাশি বাড়ছে দুর্ঘটনার শঙ্কাও। অবৈধভাবে পার্কিংয়ের কারণে বেড়েই চলেছে ফকিরহাটের খুলনা-মাওয়া মহাসড়কে দুর্ঘটনা। স্থানীয়দের অভিযোগ, মহাসড়কের কাটাখালী বাস স্ট্যান্ড, নওয়াপাড়া মোড়,ফকিরহাট বিশ্বরোড মোড়, ফলতিতা বাজার সহ বিভিন্ন স্থানে অবৈধভাবে পার্কিং করা হয় বিভিন্ন কারখানার মালামালবাহী কাভার্ডভ্যান, ট্রাক ও পিকআপ।

শুধু তাই না, সড়কের উপরেই কোথাও কোথাও করা হয় যানবাহন মেরামতের কাজ। এসব কারণে দুই লেনের সড়কটি অনেক পয়েন্টেই পরিণত হয়েছে এক লেনে। এ নিয়ে ক্ষুব্ধ খোদ সচেতন যানবাহন চালকরাও। শুধুমাত্র সড়ক দখল করেই নই, কোথাও কোথাও পথচারীদের যাতায়াতের অংশতেও রাখা হচ্ছে যানবাহন। ফলে সমস্যায় পড়ছেন পথচারীরাও।

সাধারণ পথচারীরা বাধা প্রদান করলেও কোন প্রকার ফলাফল আসছেনা। সড়কের পাশে বিভিন্ন কারখানা থাকায় এমন সমস্যার সৃষ্টি হচ্ছে বলে দাবী সাধারণ পথচারীদের। শুধু কাভার্ড ভ্যান বা পিকআপ নই। মহাসড়কের গুরুত্বপূর্ণ মোড়ে যত্রতত্র পার্কিং করে সড়কের দুই তৃতীয়াংশ দখল করে দাড়িয়ে থাকে যাত্রীবাহী লোকাল বাস ও পরিবহন। এতে যানজটের ও সৃষ্টি হয়। প্রশাসনের কঠোর নজরদারি থাকলেও লাভ হচ্ছেনা কোন।

প্রতিনিয়ত এই মহাসড়কে ঝড়ছে তাজা প্রাণ। কিন্তু আইন ও বিভিন্ন ফাক ফোকরে থেকেই যাচ্ছে অবৈধ পার্কিং ব্যাবস্থাপণা। স্কুল,কলেজ,ফ্যাক্টরীতে যাতায়াত করতে গেলে ব্যাবহার করতে হয় এই সড়ক দিয়ে। রিক্স নিয়ে যাতায়াত করতে হচ্ছে । অতিদ্রæত যদি অবৈধভাবে সড়কে পার্কিং বন্ধ করা না যায় তবে সড়কের থেকে পার্কিং লেন বেড়ে যাবে। সাথে বাড়বে যানজট। যানচলাচল-কে স্বাভাবিক ও সড়কের শৃংখলা বজায় রাখার জন্য প্রয়োজন অবৈধ পার্কিং বন্ধ করা।

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়,উপজেলায় বিভিন্ন কলকারখানা ও মোংলা বন্দরের পণ্য পরিবহনের জন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পন্যবাহী কাভার্ড ভ্যান, ট্রাক ও পিকআপ লোড করতে না পেরে অনেকদিন পরে থাকে মহাসড়কের অংশ জুড়ে। আর এতেই বাড়ছে দূর্ঘটনার প্রবণতা। সড়কে ও ফুটপাটে এমনভাবে দখল করে যার ফলে সাধারণ পথচারীদের বাধ্য হয়ে সড়কের উপর দিয়েই যাতায়াত করতে হয়। ব্যাস্ততম সড়কে প্রতিদিন হাজার হাজার দ্রæত গতিতে যানবাহন চলাচল করে। এমন অবস্থায় যাতায়াত করতে হয় সাধারণ পথচারীদের। যদি সড়কে দূর্ঘটনা রোধ করতে হয় তবে সবার প্রথমে প্রয়োজন অবৈধ পার্কিং করা যানবাহনের বিরুদ্ধে ব্যাবস্থা গ্রহণ করা। তানাহলে সড়কে বিশৃংখলা থাকবেই।

এব্যপারে কাটাখালী হাইওয়ে থানা পুলিশের অফিসার ইনচার্জ রবিউল ইসলামের সাথে কথা হলে তিনি বলেন, সড়কে বিশৃংখলা এড়াতে আমরা প্রতিনিয়ত কাজ করে চলেছি। কিন্তু চালকদের উদাসীনতা ও খামখেয়ালী পনার কারণে এগোনো সম্ভব হচ্ছেনা। নিষেধ করলে তারা সরে যাচ্ছে ঠিকই কিন্তু পরোক্ষণে অন্য যানবাহন এসে দখল করে বসে থাকে। তবে উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশক্রমে আমরা অনেক পদক্ষেপ হাতে নিয়েছি। পদক্ষেপের পুরোপুরী ব্যাবহারে সড়কে অতি দ্রæত শৃংখলা ফিরিয়ে আনতে সক্ষম হব।