প্লেন ভূপাতিত হওয়ার ঘটনায় জড়িতদের আটকের দাবি ইরানের

আন্তর্জাতিক ডেস্কঃ ‘ভুলক্রমে’ ইউক্রেনীয় প্লেন ভূপাতিত হওয়ার ঘটনায় জড়িত কয়েক ব্যক্তিকে আটক করার দাবি করেছে ইরান। তবে আটকদের নাম-পরিচয় এখনো জানানো হয়নি। ইরানের বিচার বিভাগের বরাত দিয়ে মঙ্গলবার (১৪ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।
খবরে বলা হয়, ‘ভুলক্রমে’ হামলা চালিয়ে ইরানের রাজধানী তেহরানে ইউক্রেনের যাত্রীবাহী প্লেন ভূপাতিত হওয়ার ঘটনায় জড়িত কয়েক ব্যক্তিকে মঙ্গলবার আটক করেছে ইরান।
এ ঘটনার তদন্ত ও বিচারকাজের জন্য শীর্ষ ও অভিজ্ঞ বিচারক এবং বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি বিশেষ আদালত গঠন করার ঘোষণা দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।
তার পরপরই দেশটির বিচার বিভাগের মুখপাত্র গোলামহোসেইন ইসমাইলির বরাত দিয়ে ইরানি সংবাদমাধ্যম জানায়, এ ঘটনার সুষ্ঠু তদন্ত করা হয়েছে এবং কয়েকজনকে আটক করা হয়েছে। তবে কয়জনকে আটক করা হয়েছে বা তাদের নাম-পরিচয় কী, সে বিষয়ে কিছু জানাননি তিনি।
প্লেন ভূপাতিত হওয়ার ঘটনা ‘বেদনাদায়ক ও অমার্জনীয় অপরাধ’ উল্লেখ করে রুহানি বলেন, এ ঘটনায় একজন নয়, একাধিক ব্যক্তি জড়িত রয়েছেন। দোষীদের সবার শাস্তি হওয়া উচিত।
গত বুধবার (৮ জানুয়ারি) তেহরানে ইউক্রেনের যাত্রীবাহী প্লেন বোয়িং ৭৩৭-৮০০ (ফ্লাইট- পিএস৭৫২) বিধ্বস্ত হয়। এতে ১৭৬ আরোহী প্রাণ হারান। তাদের মধ্যে ৮২ ইরানি, ৫৭ কানাডিয়ান, ৯ ইউক্রেনীয়, ৪ আফগান, ৪ ব্রিটিশ ও ৩ জার্মান ছিলেন। এ ঘটনায় অভিযোগের আঙুল ইরানের দিকে উঠলেও তারা তা অস্বীকার করে। অবশেষে ঘটনার তিনদিন পর শনিবার কর্তৃপক্ষ স্বীকার করে, ‘অনিচ্ছাকৃত’ ভুলে ইরানি ক্ষেপণাস্ত্রের আঘাতে ভূপাতিত হয়েছে ইউক্রেনের প্লেন।