প্রিমিয়ার লিগ এর শিরোপা ঘরে তুলল লিভারপুল

লিভারপুল

দীর্ঘ অপেক্ষার পর ইংলিশ প্রিমিয়ার লিগ এর (ইপিএল) শিরোপা ঘরে তুলল লিভারপুল। সেই সঙ্গে আরেকটি রেকর্ডেও জায়গা করে নিল অলরেডরা। এবারের মৌসুমে সাত ম্যাচ হাতে রেখেই প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হয়েছে লিভারপুল। যেটা প্রিমিয়ার লিগের ইতিহাসে সবেচয়ে বেশি ম্যাচ হাতে রেখে চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড।

এর আগে সর্বোচ্চ পাঁচটি ম্যাচ হাতে রেখে শিরোপা জয়ের কীর্তি আছে। ১৯০৭-০৮ মৌসুমে প্রথম এই কৃতিত্ব দেখায় ম্যানচেস্টার ইউনাইটেড। ২০০০-০১ মৌসুমে সেটার পুনরাবৃত্তি আবার করে তারা।

এর মধ্যে ১৯৮৪-৮৫ মৌসুমে পাঁচ ম্যাচ বাকি থাকতে লিগ শিরোপা জেতে এভারটন। ২০১৭-১৮ মৌসুমে এভারটন-ইউনাইটেডের পাশে বসে ম্যানচেস্টার সিটি। এবার তিন দলকেই ছাড়িয়ে গেল লিভারপুল। সাত ম্যাচ হাতে রেখে শিরোপা নিজেদের করে নিল ইয়ুর্গেন ক্লপের দল।

এখানেই শেষ নয়। লিভারপুলের সামনে আরো তিনটি রেকর্ড গড়ার সুযোগ আছে। প্রিমিয়ার লিগে এক মৌসুমে সর্বোচ্চ ১০০ পয়েন্ট আছে ম্যান সিটির। ৩১ ম্যাচে বর্তমানে লিভারপুলের পয়েন্ট ৮৬। বাকি সাত ম্যাচে ১৫ পয়েন্ট হলেই সর্বোচ্চ পয়েন্ট করা দল হবে অলরেডরা।

এ ছাড়া প্রথম দল হিসেবে ঘরের মাঠে সবকটি ম্যাচে জিতে লিগ শেষ করার হাতছানি লিভারপুলের সামনে। সেই সঙ্গে সবচেয়ে বেশি ব্যবধান রেখে লিগ শেষ করার সুযোগ।

কাগজে-কলমে এবারের মৌসুমে লিভারপুলের শিরোপা জেতার সম্ভাবনা জাগে আগেই। জয়ের ছন্দে উড়তে থাকা দলটি নিজেদের অনেকটা এগিয়ে রেখেছিল। অপেক্ষা ছিল সময়ের। অবশেষে সেই সময় এলো। সাত ম্যাচ হাতে রেখেই ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হলো ইয়ুর্গেন ক্লপের দল।

আগের দিন দারুণ জয়ে শিরোপার মঞ্চ ঠিক করে রেখেছিল লিভারপুল। চেলসি ও ম্যানচেস্টার সিটির ম্যাচ অপেক্ষা বাড়ায়। ম্যাচটিতে চেলসির কাছে ম্যানচেস্টার সিটি হারলেই ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ইয়ুর্গেন ক্লপের দল। এমন সমীকরণ নিয়ে স্ট্যামফোর্ড ব্রিজে মাঠে নামে দুই দল। গতকাল বৃহস্পতিবার রাতে সেটাই হলো। সিটিকে ২-১ গোলে হারাল চেলসি। ফলে শিরোপা উল্লাস করল লিভারপুল।