প্রযুক্তির মাধ্যমে পাঠদান আকর্ষণীয় করার আহ্বান

নিজস্ব প্রতিবেদক : নতুন উদ্ভাবিত বিভিন্ন প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে শ্রেণিকক্ষে পাঠদানকে আকর্ষণীয় করার জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

রোববার রাজধানীর বাংলামোটরে বিশ্বসাহিত্য কেন্দ্রে ডিজিটাল ক্লাশরুম সলিউশন (স্মার্ট বোর্ড) প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

শ্রেণিকক্ষে পাঠদানকে সহজবোধ্য ও আকর্ষণীয় করতে তাৎক্ষণিক বিভিন্ন ছবি, চার্ট, প্রভৃতি প্রদর্শনে সক্ষম ডিজিটাল শিক্ষা উপকরণ (স্মার্ট বোর্ড) সরবরাহ করা হয়েছে, এমন ৫১টি স্কুল থেকে আসা শিক্ষকদের প্রশিক্ষণের জন্য এ কর্মশালার আয়োজন করা হয়।

আধুনিক শিক্ষাদান পদ্ধতি রপ্ত করতে শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, প্রযুক্তি এবং মানবসম্পদ একই তালে এগোতে হবে। বিশ্বায়নের এ যুগে দ্রুত পরিবর্তনশীল প্রযুক্তির সাথে খাপ খাওয়াতে না পারলে আমরা টিকতে পারব না। নতুন প্রজন্মকে বিশ্বমানের জ্ঞান, দক্ষতা, প্রযুক্তিতে পারঙ্গম করতে না পারলে আমরা আরো পিছিয়ে যাব।

শিক্ষামন্ত্রী বলেন, যুগোপযোগী শিক্ষা নিশ্চিত করতে দেশের ২৪ হাজারের বেশি শিক্ষাপ্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাসরুম গড়ে তোলা হয়েছে। উপজেলা পর্যায়ে আইসিটি প্রশিক্ষণসহ প্রয়োজনীয় আইসিটি সেবা সহজলভ্য করতে সব উপজেলায় উপজেলা আইটি ট্রেনিং অ্যান্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন (ইউআইটি আরসিই) নির্মাণ করা হচ্ছে। ইতিমধ্যে নির্মিত এ ধরণের ১২৫টি ইউআইটি আরসিই পুরোদমে কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড একসেস অ্যানহ্যান্সমেন্ট প্রজেক্টের প্রকল্প পরিচালক ড. মাহমুদুল হকের সভাপতিত্বে উপস্থিত ছিলেন- শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. এস এম ওয়াহিদুজ্জামান, বিশ্বসাহিত্য কেন্দ্রের সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ এবং রহিম আফরোজ লিমিটেডের উপদেষ্টা ও প্রাক্তন সচিব ড. মাহবুবুর রহমান প্রমুখ।