প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বৈঠকে বসেছেন

ডেস্ক রিপোর্ট : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বৈঠকে বসেছেন।

শুক্রবার বেলা ৩টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যান চীনের প্রেসিডেন্ট। এরপর বৈঠকে বসেন তারা। এই বৈঠকের ফলে অর্থনৈতিক ক্ষেত্রে নতুন দিগন্তের সূচনা হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। চীনের প্রেসিডেন্টের এই সফরে দুই দেশের মধ্যে ২৫টির মতো চুক্তি ও সমঝোতা স্মারক সইয়ের জন্য চূড়ান্ত করা হয়েছে বলে বৃহস্পতিবার সাংবাদিকদের জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী।

এদিকে শুক্রবার অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান আভাস দিয়েছেন, চীনা প্রেসিডেন্টের রাষ্ট্রীয় সফরে বিদুৎ-জ্বালানি ও অবকাঠামো খাত বেশি গুরুত্ব পাবে।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ঢাকা সফরে অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতার পাশাপাশি যোগাযোগ, সন্ত্রাস দমন, সামুদ্রিক অর্থনীতি ও তথ্যপ্রযুক্তির বিষয়গুলো বিশেষ গুরুত্ব পাবে বলে আশা করা হচ্ছে।

শুক্রবার বেলা ১১টা ৪০মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। বিমানবন্দরে তাকে স্বাগত জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ। তোপধ্বনির পর সেনা, নৌ ও বিমানবাহিনীর সদস্যদের সমন্বয়ে গঠিত একটি চৌকস দল শি জিনপিংকে গার্ড অব অনার প্রদান করে। দুই দিনের বাংলাদেশ সফরে চীনের প্রেসিডেন্ট তার দেশের ২৪ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। তাদের মধ্যে রয়েছেন তিনজন স্টেট কাউন্সিলর, পররাষ্ট্রমন্ত্রী ও বাণিজ্যমন্ত্রী।

বিমানবন্দরে লাল গালিচা সংবর্ধনার পর তিনি যান বিমানবন্দর সড়কের লা মেরিডিয়ান হোটেলে। সেখানে মধ্যাহ্ন ভোজ শেষে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যান চীনের প্রেসিডেন্ট। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বিকেল ৪টা থেকে ৪টা ২০ মিনিটের মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে আনুষ্ঠানিকভাবে যৌথ বিবৃতি দেবেন।

এ সময়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন প্রকল্প উদ্বোধন করতে পারেন। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে হোটেলে ফিরলে সেখানে তার সঙ্গে দেখা করতে যাবেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।

সন্ধ্যায় বঙ্গভবনে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন দুই রাষ্ট্রপ্রধান মো. আবদুল হামিদ ও শি জিনপিং। সফররত প্রেসিডেন্টের সম্মানে দরবার হলে নৈশভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি।

শনিবার সকালে সাভারে স্মৃতিসৌধে ফুল দিয়ে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন চীনের প্রেসিডেন্ট। এর পর ঢাকা ছেড়ে ভারতের উদ্দেশে রওনা হবেন তিনি