প্রধানমন্ত্রীর দেয়া বাড়িতে উঠলেন সেই ভিক্ষুক নাজিম

নাজিম উদ্দিন

মানবিকতার দৃষ্টান্ত স্থাপনকারী শেরপুরের ঝিনাইগাতীর সেই দানবীর নাজিম উদ্দিনের (৮০) জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ঘর তৈরির কাজ শেষ হয়েছে। রোববার (১৬ আগস্ট) বেলা সাড়ে ১২টার সময় ওই নব-নির্মিত বসতঘর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করে ঘরের চাবি নজিম উদ্দিনের কাছে হস্তান্তর করেন শেরপুরের জেলা প্রশাসক আনার কলি মাহবুব।

ঝিনাইগাতী উপজেলার কাংশা ইউনিয়নের নিভৃত পল্লী গারো পাহাড় সংলগ্ন গান্ধীগাঁও গ্রামে একখণ্ড জমির ওপর নির্মিত সেই ঘরের পুরোটা ইট দিয়ে গেঁথে তোলা হয়েছে। টিনশেড আধাপাকা ওই ঘরে রয়েছে দুইটি কক্ষ। ঘরের ওপরে রঙিন টিনের ছাউনি। দুই পাশে লোহার গ্রিল দিয়ে বারান্দা করা হয়েছে। রয়েছে রান্নাঘর, তার পাশে গোসলখানা ও শৌচাগার। আর এটিই নিজের শেষ সম্বলটুকু দান করে দেয়া নাজিম উদ্দিনের জন্য প্রধানমন্ত্রীর উপহার।

এছাড়া জেলা প্রশাসক আনার কলি মাহবুব নাজিম উদ্দিনকে গান্ধীগাঁও বাজারে একটি দোকানঘর করে দিয়ে ব্যবসা করার জন্য নগদ ২০ হাজার টাকাও দিয়েছেন। ওই বসতঘর দেখতে এখন প্রায় প্রতিদিনই আশপাশের এলাকাসহ বিভিন্ন এলাকা থেকে লোকজন ভিড় করছেন।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর দেয়া পাকা বাড়িতে উঠছেন সেই ‘দাতা ভিক্ষুক’

করোনাভাইরাস পরিস্থিতিতে লকডাউনে সারা দেশের মতো সীমান্তবর্তী ঝিনাইগাতীসহ শেরপুরে কর্মহীন হয়ে পড়া হতদরিদ্র ও অসহায় মানুষের জীবনে দুর্ভোগ-কষ্ট নেমে আসে। এসময় তাদের সহায়তায় উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবেল মাহমুদের হাতে গড়া সহায়তা তহবিলে গত ২১ এপ্রিল নিজের ঘর করার জন্য ভিক্ষা করে জমানো ১০ হাজার টাকা দান করেন ভিক্ষুক নাজিম উদ্দিন। গান্ধীগাঁও গ্রামের মৃত ইয়ার উদ্দিনের ছেলে নাজিম উদ্দিনের দানের ওই ঘটনা সারা দেশে তোলপাড় সৃষ্টি করে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বয়ং মুগ্ধ হন নাজিম উদ্দিনের শেষ সম্বল দানের ঘটনায়। ওই সময় তার ঘরে খাবারও ছিল না। কিন্তু সেই মানুষটা নিজের জমানো শেষ সম্বল ১০ হাজার টাকা দান করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে ওই ভিক্ষুকের মহানুভবতার কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।

প্রধানমন্ত্রীর নির্দেশে শেরপুরের জেলা প্রশাসক আনার কলি মাহবুব ঘোষণা দেন নাজিম উদ্দিনকে পাকঘর করে দেয়ার পাশাপাশি যাবতীয় সরকারি সুযোগ-সুবিধা দেয়ার। প্রধানমন্ত্রীর সেই নির্দেশনা মোতাবেক ২২ এপ্রিল নাজিম উদ্দিনকে জেলা প্রশাসকের কার্যালয়ের সভাকক্ষ রজনীগন্ধায় সংবর্ধনা দেয়ার পাশাপাশি তার হাতে তুলে দেয়া হয় নগদ ২০ হাজার টাকা।

পাকা ঘর পেয়ে সেই দানবীর ভিক্ষুক নাজিম উদ্দিন নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, ‘৮০ বছর বয়স অইলো। আইজ পর্যন্ত পাক্কা ঘরে থাহি নাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমারে পাক্কা ঘর কইরা দিছেন। স্বপ্নেও ভাবি নাই আমার মতো ভিখারি দালান ঘরে থাকমু। খুব ভালো লাগতাছে। আল্লাহ মাবুদ শেখ হাসিনারে বাঁচায়া রাখুক, সুখী করুক। এইডাই আমার চাওয়া’।

জেলা প্রশাসক আনারকলি মাহাবুব বলেন, ঝিনাইগাতী উপজেলার কাংশা ইউনিয়নের গান্ধীগাঁও গ্রামের ভিক্ষুক নজিমদ্দিন একজন ভিক্ষুক হয়ে ভিক্ষা করে জমানো টাকা অসহায় মানুষের জন্য দান করেছেন। তার মহানুভবতার কথা প্রধানমন্ত্রীর নজরে এলে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে নজিমদ্দিনের বাড়ি নির্মাণ করে দেয়ার জন্য আমাকে নির্দেশ দিলে, আমি দ্রুতই তার বাড়িটি নির্মাণ করে দেই এবং আজ এই বাড়িটির চাবি তার হাতে হস্তান্তর করি। আমি আশা করছি নজিমদ্দিন তার বাকিটা জীবন এই বাড়িতেই থাকবেন। তাকে যেন আর ভিক্ষা করতে না হয় সেজন্য স্থানীয় গান্ধীগাঁও নতুন বাজারে তাকে একটি দোকানঘর নির্মাণ করে দেয়া হয়েছে। নাজিম উদ্দিনের মতো করে দেশের প্রতিটি মানুষ অসহায়দের পাশে দাঁড়াবে এটাই সবার প্রত্যাশা।