প্রতিদিন প্রায় ৫০ লাখ করোনা পরীক্ষা করছে চীন

চীনে করোনা পরীক্ষা

সম্প্রতি চীনে করোনা পরীক্ষার পরিমাণ বাড়ানো হয়েছে। দেশটির শিল্প ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের উপমন্ত্রী ওয়াং জিয়াংপিং জানিয়েছেন, জুলাইয়ের শেষ দিক থেকে প্রতিদিন ৪০ লাখ ৮৪ হাজার জনের করোনা পরীক্ষা করা হচ্ছে।

বিভিন্ন হাসপাতাল, রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র, কাস্টস বন্দরসহ এই করোনা পরীক্ষা কাজে জড়িত তৃতীয় পক্ষের হাতে করোনা পরীক্ষার ২০ কোটি কিট দেয়া হয়েছে বলেও জানান ওয়াং জিয়াংপিং। দেশব্যাপী ৫ হাজার মেডিকেল ইন্সটিটিউশন ও ৩৮ হাজার টেকনিশিয়ান নিবিড়ভাবে এই কার্যক্রম চালিয়ে যাচ্ছে বলেও জানানো হয়।

ওয়ার্ল্ডওমিটারের তথ্য, চীনে ৬ আগস্ট পর্যন্ত এই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৮৪ হাজার ৫২৮ জন। আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান বিশ্বে ৩০তম।

অথচ গতবছর চীনের উহান থেকেই সারাবিশ্বে ছড়িয়ে পড়ে কোভিড-১৯ ভাইরাসটি। এরপর তাদের নেয়া লকডাউনসহ কড়াসহ স্বাস্থ্য সুরক্ষার পদক্ষেপের কারণে দ্রুতই করোনামুক্ত হতে থাকে চীন।

বৃহস্পতিবার (৬ আগস্ট) দুপুর পর্যন্ত বিশ্বে মোট ১ কোটি ৮৯ লাখ ৯৪ হাজার জন করোনায় আক্রান্ত হয়েছেন। আর মৃত্যু হয়েছে ৭ লাখ ১১ হাজার ৪৯১ জনের।

উহান থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসটিতে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে বর্তমানে চীনের বড় বাণিজ্যিক শত্রু মার্কিন যুক্তরাষ্ট্র।