প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে ঘুরে দাঁড়াচ্ছে শিল্পখাতঃ শিল্পমন্ত্রী

করোনার ক্ষতি পুষিয়ে নিতে সরকারের ৭২ হাজার ৫শ’ কোটি টাকার পাঁচটি প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের ফলে দেশের শিল্পখাত ধীরে ধীরে ঘুরে দাঁড়াতে শুরু করেছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) ভার্চুয়াল মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন, ক্রিয়েটিভিটি অ্যান্ড এন্টারপ্রেনারশিপ সেন্টার (ICE Centre) আয়োজিত একটি উদ্যোক্তাবান্ধব ও উন্নত বাংলাদেশের দিকে: উদ্ভাবন এবং জ্ঞানভিত্তিক অর্থনীতির নির্মাণ কৌশল হিসেবে সিএমএসএমই’র ভূমিকা শীর্ষক আলোচনা সভায় একথা বলেন মন্ত্রী।

এসময়, কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতকে (সিএমএসএমই) সরকার অর্থনৈতিক উন্নয়নের মূল চালিকাশক্তি হিসেবে গ্রহণ করেছে জানিয়ে শিল্পমন্ত্রী বলেন, এ শিল্পখাতে লাখ লাখ লোকের কর্মসংস্থানের পাশাপাশি হাজারও নারী উদ্যোক্তা তৈরি হয়েছে।

শিল্পমন্ত্রী বলেন, স্বাধীনতার পর থেকে বিসিকের মাধ্যমে তৃণমূল পর্যায়ে শিল্পায়ন কার্যক্রম জোরদারের ফলে জাতীয় অর্থনীতিতে শিল্পখাতের অবদান শক্তিশালী হচ্ছে। শিল্প মন্ত্রণালয় কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নের প্রতি অগ্রাধিকার দিচ্ছে। তিনি জ্ঞানভিত্তিক এবং উদ্ভাবনী অর্থনীতি গড়ে তোলার লক্ষ্যে সরকার, বিশ্ববিদ্যালয়, ইন্ডাস্ট্রি ও উন্নয়ন সহযোগীদের মধ্যে কার্যকর সংযোগ স্থাপনের ওপর গুরুত্বারোপ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মো. আখতার হোসেন, এফবিসিসিআই’র প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম এবং ইউএনডিপি বাংলাদেশ-এর রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ মিজ. ভ্যান নগুয়েন।

এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন, ক্রিয়েটিভিটি অ্যান্ড এন্টারপ্রেনারশিপ সেন্টার (আইসিই সেন্টার)-এর ভাইস চেয়ারম্যান অধ্যাপক ড. খন্দকার বজলুল হক, ইউএনডিপি’র অ্যাসিসট্যান্ট রেসিডেন্স রিপ্রেজেন্টেটিভ খোরশেদ আলম, আইসিসি সেন্টারের নির্বাহী পরিচালক মাসুদুর রহমান অনলাইনে আলোচনায় অংশ নেন।