পোশাক খাতে প্রবৃদ্ধির ধারা অব্যাহত

নিজস্ব প্রতিবেদক : আন্তর্জাতিক ষড়যন্ত্র উপেক্ষা করে বাংলাদেশের তৈরি পোশাক খাত টেকসই প্রবৃদ্ধির ধারা অব্যাহত রাখতে সক্ষম হয়েছে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

বুধবার রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে ‘১৭তম টেক্সটেক বাংলাদেশ ২০১৬’ শীর্ষক আন্তর্জাতিক প্রদর্শনীর উদ্বোধনকালে এ মন্তব্য করেন তিনি। যুক্তরাষ্ট্রভিত্তিক কনফারেন্স অ্যান্ড এক্সিবিশন ম্যানেজমেন্ট সার্ভিসেস লিমিটেড এ প্রদর্শনীর আয়োজন করে।

শিল্পমন্ত্রী জানান, রানা প্লাজা ও তাজরীন ফ্যাশনে দুর্ঘটনার পর থেকে বাংলাদেশের তৈরি পোশাক খাতের বিরুদ্ধে প্রতিযোগীরা বিভিন্ন ধরনের ষড়যন্ত্র করে আসছে। সরকারের নীতি সহায়তা, উদ্যোক্তাদের সাহস এবং দক্ষ শ্রমিকদের প্রচেষ্টায় এসব ষড়যন্ত্র মোকাবিলা করে বাংলাদেশ ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে তৈরি পোশাক খাতে ৫০ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে।

তৈরি পোশাক খাতে বাংলাদেশের জিএসপি সুবিধা ফেরতের বিষয়ে আমু জানান, শ্রমিকের নিরাপত্তাসহ বিভিন্ন কারণ দেখিয়ে যুক্তরাষ্ট্র তৈরি পোশাক খাতে বাংলাদেশের জিএসপি সুবিধা বাতিল করেছিল। এটি ফিরে পেতে সরকারি-বেসরকারি উদ্যোগে তৈরি পোশাক শিল্প কারখানার কর্মপরিবেশ উন্নয়ন, শ্রম নিরাপত্তা জোরদার, পেশাগত ও স্বাস্থ্য ঝুঁকি মোকাবিলা, ন্যূনতম মজুরি নির্ধারণ, কারখানা পরিদর্শনসহ বিভিন্ন বিষয়ে ব্যাপক উন্নয়নমূলক কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে।

এর ফলে জিএসপি সুবিধা পুনর্বহাল না হলেও, বাংলাদেশে তৈরি পোশাক শিল্প দক্ষিণ-পূর্ব এশিয়ায় প্রথম ও বিশ্বে দ্বিতীয় স্থান অধিকার করেছে। বর্তমানে এ খাত থেকে ২৮ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি রপ্তানি হচ্ছে বলে জানান তিনি।

আগামী পাঁচ বছরের মধ্যে তৈরি পোশাক খাতের রপ্তানির পরিমাণ দ্বিগুণ হবে বলেও আশা প্রকাশ করেন মন্ত্রী।

অনুষ্ঠানে বক্তারা বাংলাদেশের তৈরি পোশাক খাতে বিদ্যমান ব্যাপক সম্ভাবনার কথা তুলে ধরে বলেন, রানা প্লাজা ও তাজরীন ফ্যাশনে দুর্ঘটনার পর আন্তর্জাতিক ক্রেতাদের কমপ্লায়েন্স অনুযায়ী বাংলাদেশে পরিবেশবান্ধব তৈরি পোশাক কারখানার উন্নয়নে উদ্যোক্তারা ৩ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে। এর ফলে গত বছর তৈরি পোশাকখাতে ১০ শতাংশ প্রবৃদ্ধি ঘটেছে। পাশাপাশি এ খাতে ৪০ শতাংশ মূল্য সংযোজন হচ্ছে।

এ সময় বক্তারা তৈরি পোশাকখাতে ৫০ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জনে নিরবছিন্ন গ্যাস সরবরাহ, এলএনজি টার্মিনাল স্থাপন এবং সরকার গৃহীত ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের কাজ দ্রুত সম্পন্ন করার তাগিদ দেন।

চার দিনব্যাপী এ আন্তর্জাতিক প্রদর্শনী আজ থেকে শুরু হয়ে ৩ সেপ্টেম্বর শেষ হবে। এতে বিশ্বের ২৩টি দেশের ১ হাজার ৫০টি কোম্পানি অংশ নিয়েছে। এসব কোম্পানি তৈরি পোশাক খাতে উদ্ভাবিত সর্বশেষ প্রযুক্তি, ফেব্রিক্স, ডাইং ও কেমিক্যাল প্রদর্শন করছে।

প্রদর্শনী চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত।

কনফারেন্স অ্যান্ড এক্সিবিশন ম্যানেজমেন্ট সার্ভিসেস লিমিটেডের প্রেসিডেন্ট মেহেরুন এন. ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে ছিলেন, বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম, বাংলাদেশ নিযুক্ত ভারতের ডেপুটি হাইকমিশনার ড. আদর্শ সুয়েকা, এফবিসিসিআইয়ের প্রথম সহসভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন), বিজিএমইএর সভাপতি মো. সিদ্দিকুর রহমান ও বিকেএমইএর প্রথম সহসভাপতি এ.এইচ. আসলাম সানি প্রমুখ।