পোল্যান্ডে ৩,৫০০ মার্কিন সেনা মোতায়েন

আন্তর্জাতিক ডেস্ক : পূর্ব ইউরোপের দেশ পোল্যান্ডে প্রায় ৩ হাজার ৫০০ সেনা মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার জার্মানি থেকে কয়েকশ’ ট্যাংক ও সাজোয়া যানের বহর নিয়ে এসব সেনা পোল্যান্ডে প্রবেশ করেছে। এর বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে রাশিয়া।

সাবেক সোভিয়েত ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের মধ্যে ১৯৯১ সালে শীতল যুদ্ধ শেষ হওয়ার পর এই প্রথম ইউরোপের কোনো দেশে এত বিপুল সংখ্যক মার্কিন সেনা মোতায়েন করা হলো।

গত বছর যুক্তরাষ্ট্র ও পশ্চিমা মিত্ররা ন্যাটোর পূর্বাঞ্চলে সামরিক মহড়া চালিয়েছিল। তবে এবারই প্রথম ন্যাটোভুক্ত কোনো দেশে সেনা মোতায়েন করলো যুক্তরাষ্ট্র। অবশ্য এর জন্য পোল্যান্ডের পক্ষ থেকে আবেদন করা হয়েছিল। ইউক্রেনে রুশ আগ্রাসন ও সিরিয়ায় আসাদকে মস্কোর সহযোগিতার পর নিজেদের নিরাপত্তা নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়ে পোল্যান্ডসহ কয়েকটি দেশ।

জার্মানি থেকে পোল্যান্ড সীমান্তে প্রবেশের পর অনেকেই যুক্তরাষ্ট্রের পতাকা দুলিয়ে স্বাগত জানিয়েছে সেনাদের। শনিবার পোল্যান্ডের প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী সেনাদের আনুষ্ঠানিকভাবে স্বাগত জানাবেন।

এদিকে, এ ঘটনাকে ‘রাশিয়ার স্বার্থ ও নিরাপত্তার প্রতি সরাসরি হুমকি’ হিসেব বর্ণনা করেছে মস্কো।

রুশ প্রেসিডেন্টের আবাসিক দপ্তর পেন্টাগনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ‘একটি তৃতীয় দেশ ইউরোপে আমাদের সীমান্তের কাছে সামরিক সমাবেশ ঘটিয়েছে।এমনকি এটি ইউরোপের কোনো দেশও নয়।’

এ ছাড়া, রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী অ্যালেক্সি মেশকভ পোল্যান্ডে হাজার হাজার মার্কিন সেনা মোতায়েনের ঘটনাকে ‘ইউরোপের নিরাপত্তা বিঘ্নিত করার প্রচেষ্টা’ বলে মন্তব্য করেছেন।