‘পুলিশ বাহিনীকে দুর্নীতিমুক্ত করতে শুদ্ধি অভিযান চলছে’

পুলিশ বাহিনীকে দুর্নীতিমুক্ত করতে শুদ্ধি অভিযান চলছে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ

শুক্রবার (০৮ জানুয়ারি) বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে পুলিশ মহাপরিদর্শক আরও বলেন, আমরা নিজেদের ঘরের ভেতর থেকেই শুদ্ধি অভিযান শুরু করতে চাই। আমরা চেষ্টা করছি আগে নিজেদের ঘরকে শুদ্ধ করতে দুর্নীতিমুক্ত করতে। আমাদের এ অভিযান অব্যাহত থাকবে। শুরুতে মোটিভেশনাল অ্যাক্টিভিটিস এবং ডিসিপ্লিন নিয়ে কাজ করছি। আর দ্বিতীয় হচ্ছে পুলিশে ‘ব্রুটালিটি’ বা নিষ্ঠুরতা আমরা চাই না। আমরা চাই না পত্রপত্রিকায় পুলিশের ব্রুটালিটি নিয়ে খবর ছাপা হোক। আমরা খবর হতে চাই না। পেশি শক্তি নয়, আইন প্রয়োগের মাধ্যমে সমাজের পরিস্থিতি স্বাভাবিক রাখা যায় এবং জনগণকে সেবা দেওয়া যায়।

সাংবাদিকদের উদ্দেশে বেনজীর আহমেদ বলেন, “ভালো কাজের উৎস চাই এবং যে সদস্য খারাপ কাজ করবেন তা বস্তুনিষ্ঠভাবে তুলে ধরবেন।”

গণতান্ত্রিক সমাজব্যবস্থায় ভিন্নমত থাকবে কিন্তু দেশ গঠনে সবাইকে এগিয়ে আসতে হবে। আমরা এমন কোনো খারাপ কাজ করব না যাতে আমাদের ক্ষতি হয়। এ ছাড়া বাহিনীর কেউ অপরাধ করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইজিপি বলেন, বাহিনীর কেউ চাঁদাবাজি করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মাদকের প্রসঙ্গে বেনজীর আহমেদ বলেন, মাদকের বিরুদ্ধে আমরা কঠোরভাবে কাজ করছি। পুলিশের মধ্যে যদি কোনো মাদকসেবী থাকে তাহলে তাকে বাহিনী থেকে বের করে দেওয়া হচ্ছে।