পানির অভাবে ২ লাখ মানুষ: সিরিয়া গৃহযুদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার আলেপ্পোয় সবশেষ ভয়াবহ বিমান হামলায় তীব্র পানীয় জলের সংকটে পড়েছে ২ লাখ মানুষ।

জাতিসংঘ বলছে, পানির অভাবে থাকা মানুষের জীবন বিপন্ন হয়ে উঠেছে। বিভিন্ন রোগ-ব্যাধি ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফ শনিবার জানিয়েছে, সরকারবিরোধী বিদ্রোহীদের দখলে থাকা আলেপ্পোর পূর্বাঞ্চলে শুক্রবারের ভয়াবহ হামলায় পাম্প স্টেশনের সংস্কারকাজ থেমে গেছে। পাশের আরেকটি পাম্প স্টেশন থেকে পানি সরবরাহ বন্ধ রাখা হয়েছে।

গত সোমবার সপ্তাহব্যাপী যুদ্ধবিরতি শেষ হওয়ার পর বিদ্রোহীদের বিরুদ্ধে হামলা শুরু করে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুগত সামরিক বাহিনী। তারা বলেছে, বিদ্রোহীদের দখলে থাকা অঞ্চল উদ্ধার করা হবে।

ইউনিসেফের মুখপাত্র কিরান ডয়ার জানিয়েছেন, আলেপ্পোর পূর্ব, পশ্চিম ও পুরো অঞ্চলের প্রায় ২ লাখ মানুষ পানি পাচ্ছে না। তিনি আশঙ্কা প্রকাশ করেছেন, এসব এলাকায় বাস করা লোকেরা মহাবিপর্যয়ের মুখে পড়েছে। পানিজনিত বিভিন্ন রোগে পড়ার মারাত্মক ঝুঁকি রয়েছে।

ডয়ার আরো জানিয়েছেন, সিরিয়া সরকার ও বিদ্রোহী উভয়েই পানিকে যুদ্ধের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। আলেপ্পোর পূর্বাংশে বিদ্রোহী অঞ্চলে যে পাম্প থেকে পানি সরবরাহ করা হতো, বৃহস্পতিবারের হামলায় তা ক্ষতিগ্রস্ত হয়েছে। শুক্রবারের হামলার পর সংস্কারকাজও বন্ধ রয়েছে। ফলে চরম পানি সংকটে পড়েছে সেখানকার মানুষ।

বৃহস্পতিবারের বিমান হামলায় আলেপ্পোর রাস্তা, আবাসিক ভবনে আগুন ছড়িয়ে পড়ে। বিশেষ করে বিদ্রোহীনিয়ন্ত্রিত অঞ্চল ধ্বংসস্তূপে পরিণত হয়।

২০১১ সালে শুরু হওয়া গৃহযুদ্ধের পর ক্ষয়ক্ষতির দিক থেকে বৃহস্পতিবার ও শুক্রবারের হামলা ছিল অন্যতম বিধ্বংসী হামলা। এ যুদ্ধে এ পর্যন্ত প্রায় ৪ লাখ মানুষ নিহত হয়েছে। উদ্বাস্তু হয়েছে প্রায় ১ কোটি মানুষ।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যস্থতায় যুদ্ধবিরতি কার্যকর হলেও নির্দিষ্ট মেয়াদের আগেই তা ভেস্তে যায়। তবে দুই দেশ আশ্বাস দিয়েছে, সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠা নিয়ে তাদের যৌথ পরিকল্পনা বহাল থাকবে।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।