পাঁচ শিরোপা বিজয়ীর অভিমত

১৫ বছরের ক্যারিয়ারে পাঁচবার টি-টোয়েন্টির শিরোপা জিতেছেন মাশরাফি মুর্তজা। শুক্রবার গাজী গ্রুপ চট্টগ্রামকে হারিয়ে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে চ্যাম্পিয়ন হয়েছে মাশরাফির দল জেমকন খুলনা। আগের চারবার অধিনায়ক হিসেবে জিতলেও এবারেরটি শুধু খেলোয়াড় হিসেবে। ঘরোয়া ক্রিকেটে শিরোপা-ভাগ্য ববাবরই মাশরাফির সঙ্গে থাকে। বিপিএলের সাত আসরের চারটি শিরোপা জিতেছেন তিনি। ২০১২ ও ২০১৩ বিপিএলে মাশরাফির নেতৃত্বে চ্যাম্পিয়ন হয় ঢাকা গ্ল্যাডিয়েটরস। ২০১৫ সালে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে শিরোপা জেতেন। ২০১৭ সালে তার নেতৃত্বে চ্যাম্পিয়ন হয়েছিল রংপুর রাইডার্স। এবার জিতলেন বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ। অর্জনের খাতায় যোগ হওয়া পাঁচ শিরোপার মুহূর্ত এক ছবিতে বন্দি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেছেন তিনি।

দুর্ভাগ্য সঙ্গী হয়, পড়েন চোটে। এই চোট কাটিয়ে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ফেরার সম্ভাবনা দেখা দিলেও চোটের কারণেই শুরুতে প্লেয়ার্স ড্রাফটে তার নাম ছিল না। সব বাধা কাটিয়ে জেমকন খুলনার জার্সিতে ৮ মাস ২২ দিন পর মাঠে ফেরার সুযোগ হয় মাশরাফির।

শুক্রবার ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মাশরাফি বলেছেন, ‘সবকিছুর জন্য সৃষ্টিকর্তা আল্লাহকে ধন্যবাদ। যখন আমি ঘরোয়া ক্রিকেটে খেলেছি, সবসময়ই চ্যাম্পিয়ন! বিশেষ করে যখন আমি ফাইনাল খেলেছি। এটার জন্য আল্লাহকে ধন্যবাদ।’

খুলনার জার্সিতে মাঠে নেমেই পরপর দুই ম্যাচে হার সঙ্গী হয় মাশরাফির। কিন্তু তারাই বদলে গেলেন কোয়ালিফায়ার রাউন্ডে এসে। মাশরাফি মনে করেন, ‘টুর্নামেন্টটা তখনই শুরু হয়েছে, যখন সমীকরণ ছিল জিততেই হবে। টানা দুটি ম্যাচ হারার পর আমরা নতুন করে জোট বাঁধার চেষ্টা করেছি এবং তিনদিন সময় পেয়েছি। আমরা তখন একটা জিনিস অনুভব করতে পেরেছিলামে যে, এই মুহূর্তে এই টুর্নামেন্টে আমরা যেকোনও দলকে হারাতে পারবো। সত্যিকার অর্থে কাজটা আমরা দুর্দান্তভাবে করতে পেরেছি।’

গত ৮ ডিসেম্বর গাজী গ্রুপ চট্টগ্রামের বিপক্ষে ম্যাচ দিয়ে দীর্ঘ বিরতি ভাঙেন। প্রথম দুই ম্যাচে ২ উইকেট নিয়ে ছিলেন মিতব্যয়ী। লাইন ও লেন্থ ঠিক রাখার চ্যালেঞ্জ ছিল বেশি। এর ধারাবাহিকতায় পেয়েছিলেন ৫ উইকেটও। গত সোমবার প্রথম কোয়ালিফায়ার ম্যাচে চট্টগ্রামের ইনিংস গুঁড়িয়ে দিতে শুরু থেকেই কার্যকর ভূমিকা রাখেন মাশরাফি। ৩৫ রান দিয়ে কুড়ি ওভারের ক্রিকেটে প্রথমবারের মতো পেয়েছেন ৫ উইকেট। এছাড়া বিস্ফোরক ব্যাটসম্যান লিটনকে ফিরিয়ে টি-টোয়েন্টিতে ১৫০ উইকেট পূর্ণ করেন মাশরাফি। সব মিলিয়ে ১৬৬ ম্যাচে তার ১৫৩ উইকেট। যদিও ফাইনালে ছিলেন বেশ ব্যয়বহুল। অবশ্য ফিল্ডিংয়ে ছিলেন দুর্দান্ত। পাশাপাশি নিজের ক্ষুরধার পরামর্শ দিয়ে মাহমুদউল্লাহকে সহযোগিতা করেছেন সবসময়।