পশুর হাটে স্বাস্থ্যবিধি না মানলে শাস্তি মূলক ব্যবস্থা

তাপস

আসন্ন ঈদুল আযহা উপলক্ষে নগরের পশুহাটগুলোতে স্বাস্থ্যবিধি না মানলে ইজারাদারদের বিরুদ্ধে শাস্তি মূলক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস। ডিএসসিসির মেয়র বলেন, কোরবানির পশুহাট পরিচালনায় এবার ইজারার বরাদ্দপত্রে স্বাস্থ্যবিধি নিশ্চিত করার জন্য সব ধরণের নির্দেশনা দেওয়া হবে।

তিনি আজ বৃহস্পতিবার দুপুরে ডিএসসিসির নগর ভবনে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামের সঙ্গে পশুর হাট ব্যবস্থাপনা বিষয়ক এক ভিডিও কনফারেন্সে এ কথা বলেন।

মেয়র বলেন, হাট পরিচালনা বা এর সঙ্গে সংশ্লিষ্ট কেউ সে নির্দেশনা ভঙ্গ করলে শাস্তিমুলক ব্যবস্থা নেওয়া হবে। তাপস বলেন, করোনা মহামারী বিবেচনায় নিয়ে স্বাস্থ্যবিধি রক্ষায় ইতোমধ্যে ব্যবস্থাপনা কমিটি গঠন করা হয়েছে। যে কয়েকদিন হাট চলবে, কমিটি সার্বক্ষণিক হাটগুলো তদারকি করবে। এ ছাড়া স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

ভিডিও কনফারেন্সে ডিএসসিসি মেয়র স্থানীয় সরকার মন্ত্রীকে জানান, এবার কোরবানির পশুর হাটগুলো তিন থেকে পাঁচ দিনের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। পশু বেচাকেনায় একটি গরু থেকে কতটুক দূরত্বে আরেকটি গরু রাখতে পারবে, সেটাও চিহ্নিত করে দেওয়া হবে। এ ছাড়া হাটগুলোতে একমুখী চলাচল নিশ্চিত করতে নির্দেশনা দেওয়া হবে।

ভিডিও কনফারেন্সে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মোহাম্মদ এমদাদুল হক, সচিব আকরামুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।