পরিবহন শ্রমিকদের বোনাস-বেতন ১৫ রোজার মধ্যে পরিশোধের দাবি যাত্রী কল্যাণ সমিতির

নিজস্ব প্রতিবেদকঃ সড়ক ও নৌ-খাতের সব শ্রমিককে ঈদ বোনাসসহ এক মাসের পূর্ণাঙ্গ বেতন ১৫ রমজানের মধ্যে পরিশোধের জোর দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

শুক্রবার (১ মে) মহান মে দিবস উপলক্ষে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এ দাবি জানান।

একই সঙ্গে তিনি করোনা ভাইরাস মহামারিতে কর্মহীন পরিবহন শ্রমিকদের নিয়োগ ও কর্মঘণ্টা বা দিনভিত্তিক মজুরির বিপরীতে কাঠামোগত মজুরি নির্ধারণ করে ন্যূনতম খেয়ে পরে বেঁচে থাকার অধিকার দিতে পরিবহন মালিক ও সরকারের প্রতি অনুরোধ জানান তিনি।

বিবৃতিতে মোজাম্মেল হক চৌধুরী বলেন, পরিবহন শ্রমিকদের কাঠামোগত মজুরির পরিবর্তে গণপরিবহন মালিকরা দৈনিক ইজারার ভিত্তিতে বাস, হিউম্যান হলার, টেম্পু, অটোরিকশা প্রভৃতি যানবাহন চালকদের হাতে তুলে দেন। আমাদের দেশে একজন চালক রাস্তায় শত প্রতিকূলতার মধ্যে গণপরিবহনটি পরিচালনার পাশাপাশি দিনভিত্তিক মালিকের ইজারা, দৈনন্দিন জ্বালানি ও আনুষঙ্গিক খরচ, চালকের নিজের এবং হেলপারের বেতন ওঠাতে গিয়ে অস্বাভাবিক প্রতিযোগিতায় লিপ্ত হয়। এতেই পরিবহনে নৈরাজ্য ও বিশৃঙ্খলা সৃষ্টি হয়।

‘এবারের মে দিবসে শ্রমিকরা তাদের ন্যায্য অধিকারের পরিবর্তে বেঁচে থাকার জন্য রাস্তায় রাস্তায় ত্রাণের দাবিতে সড়ক অবরোধ করছে। লকডাউনে রোজগার হারা শ্রমিকটি ভবিষ্যতের আশায় খেয়ে না খেয়ে মালিকের গাড়ি পাহারা দিচ্ছে।’

মোজাম্মেল হক চৌধুরী বলেন, এহেন পরিস্থিতি থেকে উত্তোরণে মহান মে দিবসের শিক্ষা নিয়ে প্রতিটি গণপরিবহন চালক-হেলপারদের স্থায়ী বেতন-কাঠামো ও অন্য সুযোগ-সুবিধা সম্বিলিত নিয়োগপত্র দেওয়ার বিষয়টি নিশ্চিত করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানাই।